নারী অভিবাসীদের খবরে শব্দপ্রয়োগে সতর্ক থাকতে হবে

আগের সংবাদ

ইউক্রেনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে

পরের সংবাদ

শিল্পকলা একাডেমির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ১০:১৬ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ১০:১৬ অপরাহ্ণ

নাচ, গান, আলোচনা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশাল প্রতিকৃতির উন্মোচনসহ নানা বর্ণাঢ্য আয়োজনে প্রতিষ্ঠার ৪৮তম বর্ষ উদযাপন করেছে শিল্পকলা একাডেমি।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) একাডেমির নন্দনমঞ্চ, উন্মুক্ত প্রাঙ্গণ ও জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজন।

অনুষ্ঠানের শুরুতেই বিকেলে একাডেমির নন্দনমঞ্চে জাতীয় পতাকা ও একাডেমির পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় সংগীত এবং বঙ্গবন্ধুকে নিয়ে শিশু সংগীত ‘ধন্য মুজিব ধন্য’ পরিবেশন করে একাডেমির শিশু সংগীত দল। এতে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এরপর একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের’, ও ‘মুক্তিযুদ্ধ চেতনাদীপ্ত পিতার পতাকা হাতে’ গান দুটি পরিবেশন করেন শিল্পকলা একাডেমির শিল্পীরা।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ হিসেবে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্ববৃহৎ প্রতিকৃতি (৪৩/৩২ ফুট) প্রদর্শনী। জনসাধারণের জন্য উন্মুক্ত এই প্রতিকৃতি প্রদর্শনী চলবে ৭ মার্চ পর্যন্ত। এছাড়া চিত্রশালার ২ ও ৩ নং গ্যালারিতে উদ্বোধন করা হয় সাম্প্রতিককালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম নিয়ে ১০দিনব্যাপী প্রদর্শনী।

এদিকে বিকেল সাড়ে ৪টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে একাডেমির সাম্প্রতিক সময়ে প্রকাশিত ২৪টি বইয়ের পাঠ উন্মোচন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী, বিশেষ অতিথি, প্রধান আলোচক এবং সভাপতি প্রমুখ।

অনুষ্ঠানের আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তৃতা করেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে ‘শুভেচ্ছা ভালোবাসা’ শিরোনামে নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যশিল্পীরা। অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন খায়রুল আলম শাকিল, ফরিদা পারভীন, সাইদুর রহমান বয়াতি, সুরবালা রায় প্রমুখ।

এতে একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিচালনায় ক্যাপডান্স, চেয়ার সেটিং, রিং ড্যান্স, দিয়াবো ব্যালেন্স ও নেক আয়রন বার নিয়ে ৫টি পরিবেশনা অনুষ্ঠিত হয়। এতে কবিতা আবৃত্তি করেন আহকাম উল্লাহ এবং ডালিয়া আহমেদ। সমবেত সংগীত পরিবেশন করেন একাডেমির বাউল দল। প্রয়াত পাঁচ জনপ্রিয় শিল্পী লতা মঙ্গেশকর, বাপ্পী লাহিড়ী, সন্ধ্যা মুখোপাধ্যায়, সুবীর নন্দী এবং এন্ড্রু কিশোরের গান নিয়ে অনুষ্ঠিত বিশেষ পর্বে জনপ্রিয় এই শিল্পীদের গান পরিবেশন করে একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পীরা। এতে ইবনে রাজনের গাওয়া ‘প্রত্যয় হাতে হাতে’ ও ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’ গান দুটির সঙ্গে নৃত্য পরিবেশন করে একাডেমির শিশু নৃত্যদল। সম্প্রীতির নৃত্য পরিবেশন করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি নৃত্যদল। নৃত্যালেখ্য ‘ষড়ঋতু’র পরিবেশনার মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজনের সমাপ্তি ঘটে।

শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১৯ ফেব্রুয়ারি ছিল প্রতিষ্ঠানটির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়