শিল্পকলা একাডেমির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আগের সংবাদ

নাটোর আ.লীগের সম্মেলন ঘিরে সংঘর্ষে আহত ২৮

পরের সংবাদ

ইউক্রেনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ১০:৫০ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ১০:৫০ অপরাহ্ণ

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা জমায়েত নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা চলছে। পশ্চিমা দেশগুলো বলছে, রাশিয়ার সৈন্য সমাবেশের উদ্দেশ্য হলো ইউক্রেন আক্রমণ। যদিও রাশিয়া তা অস্বীকার করে আসছে বারবার।

এদিকে নিজেদের পূর্ব সীমান্তে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সরকারি সেনাদের টানা দুই দিন ধরে চলছে গুলিবিনিময়। এর মধ্যেই বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেন সরকারের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতির কথা বলেছে। এতে চলমান সংকট নাটকীয় মোড় নিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর বিবিসি ও রয়টার্সের।

উদ্ভূত পরিস্থিতিতে ইউক্রেনে হামলার আশঙ্কায় ওই অঞ্চল থেকে লাখ লাখ মানুষ রাশিয়ায় সরিয়ে নেয়ার পরিকল্পনা নিয়েছেন বিচ্ছিন্নতাবাদী নেতারা। এরপর পূর্ণ সেনা সমাবেশের নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের ছোড়া গোলার আঘাতে ইউক্রেনের এক সেনা নিহত হয়েছেন। ইউক্রেনের সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। এ অঞ্চলে সংঘাত কিয়েভে রুশ হামলা পর্যন্ত গড়ায় কিনা তা নিয়েই এখন উদ্বেগ দেখা দিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী ফেসবুক পেইজে জানায়, দিনের শুরু থেকে বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা ১৯ বার যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা রেকর্ড করা হয়েছে। বিচ্ছিন্নতাবাদীরা ২০টির অধিক স্থাপনায় ভারী কামানের সাহায্যে গোলাবর্ষণ করেছে, যা মিনস্ক চুক্তির সরাসরি লঙ্ঘন।

পূর্ব ইউক্রেনে সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সাম্প্রতিক সময়ে হামলা ও পাল্টা হামলার ঘটনা বেড়েছে। একে উসকানি হিসেবে দাবি করছে কিয়েভ।

ইউক্রেনের পূর্বাঞ্চলে সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে দীর্ঘ ৮ বছর ধরে চলমান সংঘাতের অবসান মিনস্ক চুক্তির লক্ষ্য। কিন্তু সাম্প্রতিক সময়ে কিয়েভে রুশ হামলার শঙ্কা থাকায় এ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা পরিস্থিতিকে উত্তপ্ত করে তুলেছে।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়