×

চিত্র বিচিত্র

স্বেচ্ছায় কারাবাস চান ৮ শতাধিক মানুষ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৩৫ পিএম

স্বেচ্ছায় কারাবাস চান ৮ শতাধিক মানুষ!

কারাগার। ফাইল ছবি

এক বা দুই দিনের জন্য হলেও কি আপনি কারাগারে থাকতে চাইবেন? চান বা না চান, সুইজারল্যান্ডের জুরিখ শহরে এই সুযোগ নিতে চান শত শত মানুষ। নতুন একটি কারাগারে বন্দি রাখা শুরুর আগে তারা স্বেচ্ছায় কারাগারে থেকে অভিজ্ঞতা নিতে চান।

আগামী ২৪ থেকে ২৭ মার্চের এই পরীক্ষামূলক কার্যক্রমের বিস্তারিত এখনও চূড়ান্ত হয়নি। তবে জুরিখের সংশোধন কর্তৃপক্ষ এই সপ্তাহে জানিয়েছে, তারা এখন পর্যন্ত ৮৩২ জন স্বেচ্ছাসেবকের আবেদন হাতে পেয়েছে। তবে ঠিক কতো জনকে সুযোগ দেওয়া যাবে তা চূড়ান্ত হয়নি। তাদের অবশ্যই স্থানীয় বাসিন্দা এবং ১৮ বছরের বেশি বয়সের হতে হবে। জুরিখের প্রাক বিচার আটক কেন্দ্র ও বন্দি সেবায় তারা যখন প্রবেশ করবেন তখন থেকেই তারা একটি টিভি রিয়েলিটি শো এর অংশ হয়ে যাবেন।

জুরিখের মূল ট্রেন স্টেশনের পশ্চিমে অবস্থিত কারাগারটি। ধারণা করা হচ্ছে এতে ১২৪ জন সাময়িক গ্রেফতারকৃত ব্যক্তি এবং প্রাক-বিচারে আটক ১১৭ জনের থাকার ব্যবস্থা থাকবে।

সাময়িকভাবে যেসব স্বেচ্ছাসেবক কারাগারে থাকার জন্য নির্বাচিত হবেন তাদের কোনও অর্থ দিতে হবে না বা তারাও কোনও অর্থ পাবেন না। কিন্তু তারা বন্দি হিসেবে বিবেচিত হবেন। কিছু ক্ষেত্রে তারা কারাগারের খাবার পরীক্ষা করতে পারবেন, বন্দিদের জন্য নির্ধারিত আঙ্গিনায় হাঁটতে বা বেড়াতেও পারবেন।

তবে স্বেচ্ছাসেবকেরা কারাগারে মোবাইল ফোন বা অন্য ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে যেতে পারবেন না।

কারাগার নিয়ে ভুল ধারণা নিরসনই এর উদ্দেশ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App