×

সারাদেশ

সামুদ্রিক জীব বৈচিত্র রক্ষায় সচেতনতা সভা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২২, ০৩:১৯ পিএম

সামুদ্রিক জীব বৈচিত্র রক্ষায় সচেতনতা সভা অনুষ্ঠিত

শুক্রবার সকালে সভায় অংশগ্রহণকারী উপজেলার উপকূলীয় এলাকার ঘাটগুলোর জেলেরা। ছবি: ভোরের কাগজ

সামুদ্রিক জীব বৈচিত্র রক্ষায় চরফ্যাশনে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকালে উপজেলার মাদ্রাজ সামরাজ মৎস্যঘাট, চর কুকরি-মুকরি, চর মন্তাজসহ জাহাজমারা ইউনিয়নের উপকূলীয় এলাকার ঘাটগুলোতে জেলেদের সঙ্গে এ সভা অনুষ্ঠিত হয়।

ইউএসএআইডি’র অর্থায়নে ওর্য়াল্ডফিস বাংলাদেশের ইকোফিশ-২ এর কার্যক্রমে সভায় সঞ্চালনা করেন, ইকোফিসের সহকারী গবেষক মোনাইম হোসাইন। এ সময় উপস্থিত ছিলেন, গবেষণা সহযোগী অংকুর মোহাম্মদ ইমতিয়াজ্জামান। সভায় ঘাট সমিতির সভাপতি, সম্পাদক স্থানীয় জেলে ও মাঝিমাল্লাসহ মৎস্য ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।

এ সময় হাঙর, শুশুক, শাপলাপাতা ও ডলফিন কচ্ছপসহ বিপন্ন প্রজাতির সামুদ্রিক জীব বৈচিত্র রক্ষা এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে বক্তারা আলোকপাত করেন।

স্থানীয় জেলেরা বলেন, হাঙর, শাপলা পাতা ও শুশুক পরিবেশের জন্য যে প্রয়োজনীয় তা সম্পর্কে তাদের ধারণা ছিলো না। মৎস্যঘাট সমিতির সভাপতি গিয়াস উদ্দিন বলেন, আমরা সামুদ্রিক জীব বৈচিত্র বা সামুদ্রিক প্রাণী দ্বারা পরিবেশের ভারসাম্য রক্ষা ও এর গুরুত্ব সম্পর্কে অবগত ছিলামনা। এখন থেকে আমারা ঘাটের জেলেদের এ বিষয়ে প্রচারণা করবো। যাতে সামুদ্রিক বৈচিত্রের অংশ বিশেষ প্রাণী ও বিপন্ন প্রজাতিগুলো রক্ষায় যেন আমাদের সমুদ্রকে বাঁচিয়ে রেখে সুনীল অর্তনীতিকে এগিয়ে নিয়ে যেতে পারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App