×

খেলা

টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১২:২৫ এএম

টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল ভারত

বিরাট কোহলিকে আউট করার পর উইন্ডিজ বোলারের উল্লাস।

টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল ভারত

বুধবার কলকাতার ইডেন গার্ডেন্সে ভারতীয় ব্যাটারদের মধ্যে অধিনায়ক রোহিত শর্মা ১৯ বলে ৪০ রান করেন।

অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাওয়া অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এখন থেকেই প্রস্তুতি শুরু করেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে উইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। এই সিরিজ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দুই দল। কলকাতার ইডেন গার্ডেন্সে বুধবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ওয়েষ্ট ইন্ডিজকে আগে ব্যাট করতে পাঠান রোহিত শর্মা। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ক্যারিবিয়ানরা ১৫৭ রান সংগ্রহ করে।

ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে নিকোলাস পুরান ছাড়া আর কোনো ক্যারিবিয়ান ব্যাটার ভালো রান তুলতে পারেননি। পুরান ৪৩ বলে ৬১ রান করেন। অপর ব্যাটারদের মধ্যে কাইল মার্য়াস  ২৪ বলে ৩১ এবং অধিনায়ক কাইরন পোলার্ড ১৯ বলে ২৪ রান করেন। ভারতীয় বোলারদের মধ্যে বুমরাহ ৩১ রানে ১টি, প্যাটেল ৩৭ রানে ২টি এবং রবি বিষ্ণোই ১৭ রানে ২টি উইকেট লাভ করেন। ১৫৮ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ১৮.৫ বলে ৪ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে ভারত। ৭ বল হাতে রেখে ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন রোহিতরা। ভারতীয় ব্যাটারদের মধ্যে অধিনায়ক রোহিত শর্মা ১৯ বলে ৪০, ইশান কিশান ৪২ বলে ৩৫ এবং সূর্যকুমার যাদব ১৮ বলে ৩৪ রান করেন। বিরাট কোহলি ১৩ বলে ১৭ রান করেন। ম্যাচ সেরা হয়েছেন রবি বিষ্ণোই।

[caption id="attachment_335417" align="aligncenter" width="1200"] বিরাট কোহলিকে আউট করার পর উইন্ডিজ বোলারের উল্লাস।[/caption]

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করেছে ভারত। তিন ম্যাচের একটিতেও ভালো পারফরমেন্স করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। অন্য দিকে ভারতের ব্যাটারদের পারফরমেন্সও আশানুরুপ ছিল না। ব্যাটাররা নিজেদের মেলে ধরতে পারেনি। সিরিজে কোনো ভারতীয় ব্যাটারের সেঞ্চুরি নেই।

তবে বোলারদের পারফরমেন্স ছিলো বলার মতো। সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারী ভারতের পেসার প্রসিধ কৃষ্ণ। ৩ ম্যাচে ৯ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া মোহাম্মদ সিরাজ ও যুজবেন্দ্রা চাহাল ৫টি করে উইকেট নেন। তবে সবকিছুর উর্ধ্বে ভারতের চিন্তার কারণ দলের সেরা ব্যাটার বিরাট কোহলির ফর্ম। ২০১৯ সালের নভেম্বর থেকে সেঞ্চুরি নেই কোহলির। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩ ইনিংসে ২৬ রান করেছেন কোহলি। বুধবার ১৭ রানে আউট হয়েছেন কোহলি।

কিন্তু কোহলির ফর্ম নিয়ে মোটেও চিন্তিত নন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও টিম ম্যানেজমেন্ট। তারপরও রানের ক্ষুধায় ক্ষুধার্ত কোহলি। সর্বশেষ ইডেনের মাঠে টেস্টে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন কোহলি।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে মিশন শেষ করেছিল ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের পরই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল ভারত। আর পাকিস্তানের মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হলেও ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App