×

প্রবাস

লন্ডনে সৌধের আয়োজনে জীবনানন্দ উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫০ পিএম

লন্ডনে সৌধের আয়োজনে জীবনানন্দ উৎসব

ব্রিটেনে জীবনানন্দ উৎসব উপলক্ষে নির্মিত পোস্টার।

বাংলা আধুনিক কবিতার অবিসংবাদিত কবি জীবনানন্দ দাশের জীবন, সাহিত্য ও একবিংশ শতকে বিশ্বসাহিত্য মহলে তার রচনার প্রাসঙ্গিকতা নিয়ে পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে অনুষ্ঠিত হবে জীবনানন্দ উৎসব।

রবিবার (২০ ফেব্রুয়ারি) ব্রিটেনে দক্ষিণ-এশীয় শিল্পের শীর্ষতম সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিকের আয়োজনে এই উৎসবে বিভিন্ন ধরণের পরিবেশনায় অংশগ্রহণ করবেন বিলাতের প্রথিতযশা বাঙালি ও অবাঙালি কবি, লেখক, তাত্ত্বিক এবং সঙ্গীত, নৃত্য ও অভিনয়শিল্পীরা। রবীন্দ্রনাথ পরবর্তী ভারতবর্ষের অন্যতম প্রধান আধুনিক কবি জীবনানন্দের কালজয়ী সাহিত্য বিশ্বমঞ্চে তুলে ধরে প্রকারান্তরে বাংলা সাহিত্যের সীমাহীন ঐশ্বর্য পরম্পরার প্রচারই এই উৎসবের প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন সৌধ পরিচালক কবি টি এম আহমেদ কায়সার।

এতে একুশ শতকে জীবনানন্দের কবিতার বিবিধ নির্মাণ/বিনির্মাণ বা পুননির্মাণের সম্ভাবনা নিয়ে কথা বলবেন লিডস ট্রিনিটি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক, প্রখ্যাত কবি ওজ হার্ডউইক, জীবনানন্দের কবিতায় ইতিহাস চেতনা নিয়ে বলবেন বিশিষ্ট ইতিহাসবিদ, এক্সিটার বিশ্ববিদ্যালয়ের এশিয়ান ইতিহাসের অধ্যাপক ও এক্সিটার সেন্টারের পরিচালক নন্দিনী মুখার্জি।

বাংলাভাষায় জীবনানন্দের জীবন নিয়ে জনপ্রিয় ডকুফিকশন 'একজন কমলেলেবু'র ইংরেজি অনুবাদ থেকে পাঠ করবেন পাঠকনন্দিত কথাসাহিত্যিক শাহাদুজ্জামান। জীবনানন্দের কবিতার তুলনামূলক পাঠ নিয়ে কথা বলবেন কবি, নাট্যকার ও অনুবাদক জন ফার্নডন। এছাড়া উর্দুভাষার সমসাময়িক কবি ও জীবনানন্দ নিয়ে কথা বলবেন প্রখ্যাত বৃটিশ-ইতালিয়ান কবি ও জীবনানন্দের কবিতার অনুবাদক স্টিফেন ওয়াটস, উর্দু কথাসাহিত্যিক, সমালোচক ড. নূর জহির এবং লাতিন আমেরিকার সাম্প্রতিক কবি ও জীবনানন্দ নিয়ে আলোচনা করবেন মেধাবী বৃটিশ-আর্জেন্টাইন কবি গাবি সাম্বুসিটি।

এতে আরও থাকছে জীবনানন্দের বনলতা সেন কবিতার এক সংক্ষিপ্ত নাট্যরূপ 'বনলতা সেন - এ সার্চ ফর বিউটি'! বিভিন্ন চরিত্রে ও বিবিধ নেপথ্য সহযোগিতায় থাকছেন অভিনেত্রী দিলরুবা ইয়াসমিন রুহী, অভিনেত্রী মারি হ্যামিলটন, কবি সারওয়ার ই আলম, কবি শামীম শাহান, সংস্কৃতিকর্মী জাসমীন চৌধুরী, সুবাস দাস, কবি শায়লা সিমি নূর, কবি জন ফার্নডন প্রমুখ।

জীবনানন্দের কবিতা থেকে পাঠ করবেন কবি শামস উজ-জোহা, সোমা দাস, কবি তানজিনা নূর-ই সিদ্দিক, পপি শাহনাজ এবং মানস চৌধুরী। জীবনানন্দের কবিতার সঙ্গীত রূপায়ন ও পরিবেশনায় থাকছেন মেধাবী সঙ্গীতশিল্পী অমিত দে।

জীবনানন্দের কবিতার নৃত্য রূপায়নে থাকছেন ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী মনিদীপা শীল।

আলোকচিত্র দিয়ে বনলতা সেন কবিতার অভিনব দৃশ্য-পাঠ উপস্থাপন করবেন আলোকচিত্রশিল্পী পাবলো খালেদ ও নিশাত আফজা।

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, সৌধ গত দুবছর ধরেই এটি আয়োজন করে আসছে এবং সৌভাগ্যক্রমে আমরা ব্রিটেনের সাহিত্য মহলে এই উৎসব নিয়ে বিপুল সাড়া লক্ষ্য করেছি। গত বছর করোনার কারণে এটি ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয় এবং তাতে অংশগ্রহণ করেন বাংলাদেশ, ভারত ও ব্রিটেন থেকে শীর্ষ জীবনানন্দ গবেষক, তাত্ত্বিক এবং আবৃত্তি, সঙ্গীত ও নৃত্যশিল্পীরা।

তিনি বলেন, জীবনানন্দ দাশ রবীন্দ্রনাথ-পরবর্তী বাংলা কবিতায় তো বটেই, বিশ্ব-কবিতার ভুবনেও এক অবিস্মরণীয় নাম। এই আয়োজনের ভেতর দিয়ে আমরা পাশ্চাত্যের কবিতাপ্রেমী মানুষদের কাছে সম্পূর্ণ  নতুন এক কবিকে তুলে ধরতে চাই।

উৎসবের সার্বিক সহযোগিতায় থাকছে দক্ষিণ এশীয় সাহিত্য কাগজ গ্রন্থী ও রাধারমন সোসাইটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App