×

শিক্ষা

বিশ্ববিদ্যালয় দিবসে উপাচার্যের বক্তব্যে প্রতিক্রিয়া শাবি শিক্ষার্থীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪৯ পিএম

বিশ্ববিদ্যালয় দিবসে উপাচার্যের বক্তব্যে প্রতিক্রিয়া শাবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন অনুষ্ঠানে গনমাধ্যমের সঙ্গে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ

বিশ্ববিদ্যালয় দিবসে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের দেওয়া বক্তব্যকে 'মিথ্যাচার ও মনগড়া' বলে প্রতিক্রিয়া জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে মোহায়মিনুল বাশার রাজ ও শাহরিয়ার আবেদিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিক্রিয়া জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৬ই জানুয়ারির এই দিনে নারকীয় ঘটনার পরপরই শিক্ষার্থীরা সংঘবদ্ধ হয়ে শাবিপ্রবির ইতিহাসে নজিরবিহীন এই ঘটনার মূল কুশীলব উপাচার্য ফরিদ উদ্দিন আহমদকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে তার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে। ভয়াল ১৬ ই জানুয়ারির ১ মাস পূর্তিতে আমরা শাবিপ্রবি শিক্ষার্থীরা বলতে চাই, আমরা কিছুই ভুলিনি। আমাদের সমস্ত দাবির ব্যাপারে অতি শীঘ্রই যথাযথ পদক্ষেপ নেয়া হবে- শিক্ষামন্ত্রীর এমন ঘোষণায় আমরা আপাতত আন্দোলন প্রত্যাহার করেছি। কিন্তু আমাদের শরীরে লাঠি, বুলেট, বোমার সকল আঘাত, জখম, ঝরা রক্ত আমাদের মনে অক্ষয় শক্তির যোগান দিয়ে অঙ্গার হয়ে জ্বলছে। ফরিদদের পতন না হলে এই অঙ্গার অপ্রতিরোধ্য দাবানলে পরিণত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের সবগুলো দাবির ব্যাপারেই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে এমন সুস্পষ্ট আশ্বাসে শিক্ষার্থীরা আপাতত আন্দোলন স্থগিত করেছে বলে কিছুদিন আগেই শিক্ষার্থীদের দ্বারা ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষিত উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ যদি ভেবে থাকেন যে তিনি যা ইচ্ছা তাই বলতে পারবেন তবে বিরাট ভুল করছেন। সমস্ত বাধা-বিপত্তি, ভয়ডর উপেক্ষা করে শাবিপ্রবি শিক্ষার্থীরা প্রায় ১ মাসব্যাপী অন্যায়ের বিরুদ্ধে যে অভূতপূর্ব আন্দোলন চালিয়েছে তার যৌক্তিকতা, ন্যায্যতা ও নৈতিক ভিত্তি কিছু দালাল ও চাটুকার ব্যতিত সারা দেশে সর্বজনস্বীকৃত। অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তার মিথ্যাচারের ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন। ফরিদ উদ্দিন আহমেদকে আমরা বলতে চাই, শাবিপ্রবি শিক্ষার্থীদের সঙ্গে সঙ্গে গোটা জাতির কাছে সত্য হচ্ছে নিরস্ত্র শিক্ষার্থীদের উপর বিনা উস্কানিতে আপনার নির্দেশে পুলিশের নিষ্ঠুর হামলা, অসংখ্য আহত শিক্ষার্থীর আর্তনাদ, আমাদের সতীর্থ সজল কুন্ডুর শরীরের ৮০টিরও বেশি স্প্লিন্টার, ২৮ টি ছেলেমেয়ের মরণপণ অনশন। আপনার তো পদত্যাগ করার সৎ সাহসও নেই। তাই এখন অবশ্যম্ভাবী পদচ্যুতির আগে যত্রতত্র আপনার স্বভাবসুলভ মিথ্যার পসরা সাজিয়ে বসবেন না।

বিজ্ঞপ্তিতে ১৬ই জানুয়ারির পুলিশি হামলার ১ মাস পূর্তিতে শাবিপ্রবি শিক্ষার্থীরা মহামান্য আচার্যকে অবিলম্বে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের অপসারণ নিশ্চিত করার জন্য আহ্বান জানান। একইসঙ্গে গত ১৪ ই ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে ফরিদ উদ্দিন আহমেদের মিথ্যাচার ও মনগড়া বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদও জানিয়েছেন শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App