×

জাতীয়

বাংলাদেশসহ ৯ দেশের গুম খতিয়ে দেখেছে জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৫:১৮ পিএম

বাংলাদেশসহ ৯টি দেশের ১৭টি গুমের ঘটনা খতিয়ে দেখেছে জাতিসংঘের জোরপূর্বক গুম অথবা অনিচ্ছায় আত্মগোপনে থাকা বিষয়ক ওয়ার্কিং গ্রুপ। একই সঙ্গে বাংলাদেশসহ ২৩টি দেশের ৭২৭টি গুমের বিষয় পর্যালোচনা করা হয়েছে। তাৎক্ষণিক হস্তক্ষেপের চিঠি, সাধারণ অভিযোগ এবং জরুরি আবেদনে বিভিন্ন দেশের সরকার কি প্রতিক্রিয়া দেখিয়েছে, তা পর্যালোচনা করেছে ওয়ার্কিং গ্রুপ।

এতে ৭ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের এই ওয়ার্কিং গ্রুপের ১২৬তম অধিবেশনে ২০২১ সালের ২৯ শে সেপ্টেম্বরের পরে জরুরি পদক্ষেপের অধীনে ওই ১৭টি জোরপূর্বক গুম খতিয়ে দেখা হয়।

এসব দেশের মধ্যে আছে বাংলাদেশ, আজারবাইজান, মিশর, কেনিয়া, লেবানন, লিবিয়া, পাকিস্তান, রাশিয়া ও সৌদি আরব। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে একথা বলা হয়েছে।

এতে বলা হয়, এর আগে বাংলাদেশ, আলজেরিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, চীন, কলম্বিয়া, কোরিয়া, ইকুয়েডর, মিশর, এল সালভাদর, ইন্দোনেশিয়া, ইরান, লাতভিয়া, লেবানন, লিবিয়া, পাকিস্তান, রোয়ান্ডা, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিরিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও ভেনিজুয়েলার ৭২৭টি গুমের ঘটনা পর্যালোচনা করা হয়।

এতে বলা হয়েছে, জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের আত্মীয়-স্বজন, বেসরকারি সংগঠন, রাষ্ট্রীয় প্রতিনিধি ও অংশীদারদের সঙ্গে সাক্ষাত করেছেন বিশেষজ্ঞরা। ওয়াকিং গ্রুপের ১২৭তম অধিবেশন বসার কথা রয়েছে ৯ থেকে ১৩ই মে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App