×

খেলা

ফিফার সিদ্ধান্ত: ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ আবারও হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০২ এএম

ফিফার সিদ্ধান্ত: ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ আবারও হবে

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ শুরু হওয়ার পর ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মাঠে প্রবেশ করে ম্যাচ থামিয়ে দেন। ছবি: সংগৃহীত

ফিফার ডিসিপ্লিনারি কমিটি গত বছরের সেপ্টেম্বরে বাতিল হওয়া কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ব্রাজিল ও আর্জেন্টিনা ম্যাচটি আবারও আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

তদন্তের পর খেলার মাঠে প্রযোজ্য বিধিনিষেধের ক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব এমন নিয়মের ভিত্তিতে খেলাটি আবারও ফিফা নির্ধারিত তারিখ ও স্থানে মাঠে গড়াবে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফুটবলের সর্ব্বোচ্চ এই সংস্থাটি। খবর ফিফা ডটকমের।

তবে এক্ষেত্রে ফিফা ব্রাজিলকে ৫ লাখ ৫০ হাজার ডলার ও আর্জেন্টিনাকে ২ লাখ ৫০ হাজার ডলার জরিমানা করেছে।

গত বছরের ৫ সেপ্টেম্বর লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। আর্জেন্টিনার চার ফুটবলার করোনা ভাইরাসের বিধিনিষেধ না মেনেই এই ম্যাচে অংশ নিয়েছিল। মূল একাদশে তিনজন ও একজন সাইড বেঞ্চে ছিল। তাই ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মাথায় ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মাঠে প্রবেশ করে ম্যাচ থামিয়ে দেয়। এরপর রেফারি ম্যাচ স্থগিত ঘোষণা করেন।

স্থগিত হওয়া সেই ম্যাচ আবারও মাঠে গড়াবে বলে সিদ্ধান্ত নিয়েছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি।

তবে এই ম্যাচ আয়োজনের তারিখ ও ভেন্যুর বিষয়ে এখনও কিছু জানায়নি ফিফা। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ম্যাচ আয়োজন করায় দুই দলকেই আর্থিক জরিমানা গুনতে হচ্ছে।

এছাড়া আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার চার তারকা ফুটবলারকে দুই ম্যাচ করে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে। মূলত তাদের কারণেই ম্যাচটি বাতিল করা হয়। নিষেধাজ্ঞা পাওয়া চার ফুটবলার হলেন এস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস ও এমিলিয়ানো বুয়েন্দিয়া, টটেনহ্যাম হটস্পারের ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো এবং ভিয়া রিয়ালের মিডফিল্ডার জিওভানি লো সেলসো।

মূলত ব্রাজিলে প্রবেশের ক্ষেত্রে ইংল্যান্ড, আফ্রিকা ও ভারত থেকে যাওয়া নাগরিকদের কমপক্ষে ১৪ দিনের কোয়ারাইন্টাইন বাধ্যতামূলক ছিল। আর্জেন্টিনার এই চার ফুটবলার ইংল্যান্ড থেকে গেলেও কোনো কোয়ারেন্টাইন বিধি মানেনি। ম্যাচ শুরুর আগেই ব্রাজিলের স্বাস্থ্য-বিভাগ থেকে বিষয়টি জানানো হলে আর্জেন্টিনা দলও তা মানেনি। যে কারণে ফুটবল ম্যাচটি শুরুর পরেও স্থগিত হয়ে যায়।

লাতিন আমেরিকা থেকে ইতোমধ্যে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী ম্যাচে আগামী ২৪শে মার্চ ব্রাজিল খেলবে চিলি এবং আর্জেন্টিনা খেলবে ভেনিজুয়েলার বিপক্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App