×

খেলা

চ্যাম্পিয়ন্সলিগে আজ রাতে মাঠে সেই রিয়ালের মুখোমুখি মেসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৩ এএম

চ্যাম্পিয়ন্সলিগে আজ রাতে মাঠে সেই রিয়ালের মুখোমুখি মেসি

চ্যাম্পিয়ন্স লিগ

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচ মাঠে গড়াচ্ছে আজ রাতে। উয়েফা চ্যাম্পিয়ন্সলিগে প্রথম রাতেই মাঠে নামছে পিএসজি, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটির মতো দলগুলো। প্রথম ম্যাচে পিএসজির মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ। রাতের আরেক ম্যাচে স্পোর্টিং লিসবনের মাঠে তাদের বিপক্ষে খেলতে নামবে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি।

বুধবার (১৬ ফ্রেব্রুয়ারি) রাত দুইটায় শুরু হচ্ছে দ্বিতীয় পর্বের খেলা। এর আগে প্রথম রাউন্ড শেষে ডিসেম্বরের মাঝামাঝিতে শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়। শেষ ষোলোর প্রথম লেগে মঙ্গলবার রাত দুইটায় প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে পিএসজি মাঠে নামবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ফ্রেঞ্চ লিগে শীর্ষে থাকা দলটি মাঠে নামছে লা লিগায় শীর্ষে থাকা দলের বিপক্ষে। তারকাবহুল দুইটি দলের এই ম্যাচকে ঘিরে শুরু থেকেই আলাদা আকর্ষণ কাজ করছে দর্শকদের মাঝে। পিএসজি সমর্থকরা নেইমারকে দেখতে পেতে পারেন এ ম্যাচে। দলের অন্যতম বড় এ তারকা ইনজুরি থেকে ফেরার কারণে এদিন মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ীকে আবারো একসঙ্গে দেখা যেতে পারে এ ম্যাচে।

অক্টোবরের শেষ সপ্তাহে চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে যায় ব্রাজিলিয়ান তারকা নেইমার। পুনর্বাসনের জন্য নিজ দেশ ব্রাজিলে চলে গিয়েছিলেন তিনি। পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া নেইমার প্যারিস ফিরে দলের সঙ্গে অনুশীলনও করেছেন। তাই রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে নেইমারকে পাওয়ার আশায় বুক বাঁধছেন সমর্থকরা। নেইমার ফিরলেও চোটে পড়েছেন আর্জেন্টাইন তারকা ডি মারিয়া। তাকে খেলানো নিয়ে শঙ্কা থাকায় এদিন তার পরিবর্তে শুরুর একাদশে দেখা যেতে পারে আরেক আর্জেন্টাইন ফরোয়ার্ড মাউরো ইকার্দি অথবা জার্মান ইউলিয়ান ড্রাক্সলারকে।

চোটের কারণে হয়ত প্রথম লেগে পাওয়া যাবেনা সার্জিও রামোসেকে। তবে সাবেক রিয়াল মাদ্রিদের এ ডিফেন্ডারকে সান্তিয়াগো বার্নাব্যুতে দ্বিতীয় লেগে পাওয়ার আশা করছেন আশা করছেন পিএসজি কোচ পচেত্তিনো। রিয়াল মাদ্রিদ এদিন হয়ত পূর্ণশক্তির দল নিয়েই খেলতে আসবে প্যারিসে। লিগে দুই দলই ভালো খেললেও পিএসজি কিছুদিন আগে বাদ পড়েছে ফ্রেঞ্চ কাপ থেকে অন্যদিকে রিয়ালও বাদ পড়েছে কোপা দেলরে থেকে। সবকিছু ছাপিয়ে দুই জায়ান্টের জমজমাট লড়াইয়ের আশা করছেন সমর্থকরা।

মঙ্গলবার রাতে আরেক ম্যাচে স্পোর্টিং লিসবনের মাঠে তাদের বিপক্ষে খেলতে নামবে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা আরেক দল ম্যানচেস্টার সিটি। গার্দিওলার দল লিগে রয়েছে দারুণ ছন্দে। জয়ের ধারাবাহিকতা বজায় রেখে কিছুদিন আগে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে দলটি।

১৭ ফেব্রুয়ারি রেড বুল অ্যারেনাতে রেড বুল সালজবুর্গ নিজেদের মাঠে খেলবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে। এদিন আরেক ম্যাচে সান সিরোতে ইন্টার মিলান নিজেদের মাঠে মুখোমুখি হবে লিভারপুলের সঙ্গে। এদিন মাঠে দেখা যাবে আফকনের ফাইনালে মুখোমুখি হওয়া দুই সতীর্থ সাদিও মানে ও মোহম্মদ সালাহকে। দুজনই রয়েছে দারুণ ছন্দে। যে কারণে লিভারপুল কোচ ক্লপ জয়ের আশা করতেই পারেন।

বাকি চারটি ম্যাচ হবে ২৩ এবং ২৪ ফেব্রুয়ারি। ২৩ ফেব্রুয়ারি চেলসি নিজেদের মাঠে লিলের মুখোমুখি হবে এবং আরেক ম্যাচে ভিলিরিয়ালের মাঠে তাদের সঙ্গে মুখোমুখি হবে জুভেন্টাস। ২৪ ফেব্রুয়ারি অ্যাতলেতিকো মাদ্রিদ নিজেদের মাঠে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এবং আরেক ম্যাচে বেনফিকা নিজেদের মাঠে মুখোমুখি হবে আয়াক্সের বিপক্ষে। এরপর দ্বিতীয় লেগ শুরু হবে মার্চের ৯ তারিখ থেকে।

এর আগে গত ডিসেম্বরে ড্র হয় শেষ ষোলোর। সেখানে প্রথম ড্রতে কারিগরি ত্রুটির কারণে ভুল করে উয়েফা। ভিয়ারিয়ালের সঙ্গে কার খেলা হবে সেটা নিশ্চিত করতে যেয়ে ঝামেলা হয়। ড্র-তে ভিয়ারিয়ালের প্রতিপক্ষ হিসেবে নাম উঠে আসে ম্যানচেস্টার ইউনাইটেডের। অথচ ড্রয়ের নিয়ম হলো, একই গ্রুপ থেকে উঠে আসা দলগুলো শেষ ষোলোতে মুখোমুখি হয় না। কিন্তু গ্রপ পর্বে ভিলারিয়াল আর ম্যানচেস্টার ইউনাইটেড ছিলো একই গ্রুপে। সঙ্গে সঙ্গে ইউনাইটেডের নামটা ফেলে দিয়ে নতুন করে ড্র করা হয়েছিল। আর তাতে নাম উঠেছিল ম্যানচেস্টার সিটির। আর ইউনাইটেডের সঙ্গে পিএসজি। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর সমর্থকেরা দিন গোনা শুরু করেছিল এ খেলার জন্য। কিন্তু শেষ পর্যন্ত ড্র বাতিল হয়। নতুন করে ড্র অনুষ্ঠিত হয় পরেরদিন। সেখানে পিএসজির খেলা পড়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে।

চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে শেষ ষোলোতে উঠতে গ্রুপপর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, রিয়াল মাদ্রিদ, লিল, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস এবং আয়াক্স। গ্রুপ রানার্স-আপ হয়েছে পিএসজি, অ্যাতলেতিকো মাদ্রিদ, স্পোর্টিং সিপি, ইন্টার মিলান, বেনফিকা, ভিলারিয়াল, সালজবুর্গ, চেলসি। এছাড়া গ্রপপর্বে তৃতীয় হওয়া দলগুলো সরাসরি ইউরোপা লিগে খেলার সুযোগ পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App