×

সারাদেশ

শাবি আন্দোলনের ক্ষতি পুষিয়ে নিতে পড়ায় মনোযোগ দাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৫:৪৪ পিএম

শাবি আন্দোলনের ক্ষতি পুষিয়ে নিতে পড়ায় মনোযোগ দাও

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ছবি: ভোরের কাগজ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, গত কয়েকদিনের আন্দোলনে শিক্ষার্থীদের মূল্যবান সময় নষ্ট হয়ে গেছে। এতে তাদের শিক্ষাজীবনে একটা দাগ লেগেছে। আমরা সবাই মিলে যাতে তাদের ক্ষতিটা পুষিয়ে নিতে পারি সেজন্য একযোগে কাজ করবো। সকল শিক্ষার্থীদের প্রতি উদাত্ত আহ্বান জানাবো, তোমরা সবাই আগের মতো মনোযোগ দিয়ে পড়াশোনায় ঝাঁপিয়ে পড়ো। আমরা তোমাদের পাশে আছি, যেকোনো সমস্যায় তোমাদের সাথে থাকবো।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা শেষে গোলচত্বরে এক সমাবেশে এ বক্তব্য দেন তিনি।

সম্প্রতি বেশ কয়েকদিন ধরে উপাচার্যের পদত্যাগের দাবিতে উত্তাল ছিল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন। ভিসি বিরোধী শিক্ষার্থীরা গণ-অনশন ও আমরণ অনশনের কর্মসূচি ঘোষণা করে। তবে এ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রখ্যাত সাহিত্যিক জাফর ইকবালের আশ্বাসে অনশন কর্মসূচি থেকে সরে আসে তারা। পরে শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় সফরে গিয়ে শিক্ষার্থীদের আশ্বস্ত করে বলেন ভিসির পদত্যাগ বিষয়ে সিদ্ধান্ত নেবে রাষ্ট্রপতি। তিনি এ বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করবেন। পরে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যোহারের ঘোষণা দেয়। এরপর সামনে আসে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী।

প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকালে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ আরও বলেন, সত্য ও ন্যায়ের জয় হয়েছে, মিথ্যা পরাভূত হয়েছে। যারা অন্যায় করবে তারা কোনো সময় পার পাবে না। যারা ভালো কাজ করবে আমরা তাদেরকে উৎসাহিত করবো। দুষ্টের দমন, শিষ্টের পালন এটা আমরা পালন করে আসছি।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ২০১৭ সালে আমি আসার পরে বলেছিলাম, এ বিশ্ববিদ্যালয়ে কোনো ধরনের অন্যায়-অবিচার হবে না, কোনো দুর্নীতি থাকবে না। এটি আজকে সাড়ে ৪ বছর পরে অত্যন্ত আনন্দের সাথে ঘোষণা করছি, এ বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ দুর্নীতিমুক্ত একটি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের গবেষণার চিত্র তুলে ধরে উপাচার্য বলেন, আমি যখন এখানে আসি তখন এ বিশ্ববিদ্যালয়ে গবেষণার ফান্ড ছিলো মাত্র ৯০ লাখ টাকা। বর্তমানে তা ৮ গুণ বেড়ে ৭ কোটি ২০ লাখ টাকা হয়েছে।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালে অবদান রাখায় সংশ্লিষ্ট সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করেন শাবিপ্রবি ভিসি। প্রধানমন্ত্রী থেকে শুরু করে শিক্ষামন্ত্রী, বিভিন্ন এজেন্সি, আইন-শৃঙ্খলা বাহিনীকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে অবদান ও সহযোগিতার জন্য তাদের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান তিনি।

উপাচার্য আরও বলেন, আমি আসার পর থেকে ১৪টি বাস কিনেছি। এ বছর আমাদের শিক্ষার্থীদের জন্য আমরা আরো ৪টি বড় বাস কেনার জন্য ব্যবস্থা নিয়েছি। দুই বছরের করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের টংগুলো ধ্বসে পড়েছে। আমরা আধুনিক স্মার্ট টং বানাচ্ছি। আগামী দুই-তিন মাসের মধ্যে এত টং হবে যে শিক্ষার্থীদের খাবারের সমস্যা থাকবে না। হলের মধ্যে ইন্টারনেট সমস্যাসহ যেসব সমস্যা রয়েছে তা ইন্সট্যান্টলি সমাধান করে যাচ্ছি

এ দিন বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ উপলক্ষে আজ সকাল ১০টায় প্রশাসন ভবন-২-এর সামনে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ১০টা ১০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সেখান থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে গোলচত্বরে এ সমাবেশে মিলিত হয়। সমাবেশে ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ তালুকদারের সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। পরে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে মিলে কেক কেটে দিনটি উদযাপন করেন।

তবে বিশ্ববিদ্যালয় দিবসে সাধারণ শিক্ষার্থীদের অনুপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচিতে প্রশাসনিক ব্যক্তি, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগের নেতাদের উপস্থিতি পর্যাপ্ত থাকলেও আন্দোলনকারী কিংবা সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতি ছিল না । বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা-কর্মীদের উপাচার্যের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা স্লোগানের মাধ্যমে তুলে ধরতে দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App