×

শিক্ষা

ঢাবির ঘ ইউনিট বাতিল ঠেকাতে আন্দোলনে নামছেন শিক্ষকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ১২:২৯ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে চারটি ইউনিটের (ক, খ, গ ও চ) অধীনে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলশ্রুতিতে বাতিল হয় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট। এর প্রেক্ষিতে আন্দোলনের ডাক দিয়েছেন সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকদের একটি অংশ।

এরআগে পরীক্ষার বোঝা ও ভোগান্তি কমানোর যুক্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘ ইউনিট বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয়। উচ্চমাধ্যমিক পর্যায়ে পঠিত বিভাগ পরিবর্তনের জন্য শিক্ষার্থীরা ইউনিটটির অধীন ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে আসছিল দীর্ঘদিন ধরেই। কিন্তু ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় ঘ ইউনিট বাতিলের সিদ্ধান্ত বাস্তবায়নে বিভাগ পরিবর্তনের একটি নীতিমালা প্রণয়নের জন্য ডিনস সাবকমিটিকে দায়িত্ব দেওয়া হয়।

ঘ ইউনিট বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনা চলার মধ্যে রবিবার সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকদের একটি অনানুষ্ঠানিক সভা হয়েছে। সভায় শিক্ষকেরা ঘ ইউনিট বহাল রাখার পক্ষে আন্দোলন করতে সম্মত হয়েছেন। সেই লক্ষ্যে সভা থেকে ‘ঘ ইউনিট সর্বদলীয় আন্দোলন কমিটি’ নামে একটি প্ল্যাটফর্ম গঠনের প্রস্তাব এসেছে।

এতে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিনকে আহ্বায়ক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খানকে সদস্যসচিব করা হয়েছে। প্রস্তাবিত কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে রয়েছেন সামাজিক বিজ্ঞান অনুষদ শাখা নীল দলের আহ্বায়ক অধ্যাপক মো. রফিকুল ইসলাম ও সাদা দলের একই অনুষদ শাখার আহ্বায়ক অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ। সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক দেবাশীষ কুমার কুণ্ডুকে প্রস্তাবিত কমিটিতে সহসদস্যসচিব করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App