×

শিক্ষা

গবেষণাপত্র প্রকাশনায় সম্মাননা পেলেন জাবি অধ্যাপক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৪০ পিএম

গবেষণাপত্র প্রকাশনায় সম্মাননা পেলেন জাবি অধ্যাপক

সোমবার সকাল ১১ টার দিকে সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকদের মধ্যে সর্বাধিক সংখ্যক প্রকাশনার জন্য এ সম্মাননা দেয়া হয় তাঁকে। ছবি: ভোরের কাগজ

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত শিক্ষকদের গবেষণাপত্র মূল্যায়ন সাপেক্ষে ‘আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আখতার খাতুন মেমোরিয়াল ট্রাস্ট’ সম্মাননা পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাহেদুর রশীদ।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১১ টার দিকে সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকদের মধ্যে সর্বাধিক সংখ্যক প্রকাশনার জন্য অনুষদের সেমিনার কক্ষে এই সম্মাননা দেয়া হয় তাকে।

অনুষ্ঠানে ট্রাষ্টের পরিচালনা পর্ষদের অধ্যাপক দারা শামসুদ্দিন বলেন, প্রতিবছরেই সমাজবিজ্ঞান এবং কলা ও মানবিক অনুষদে পালাক্রমে এই সম্মাননা দেয়া হবে। সর্বোচ্চ প্রকাশনা ও মানের ওপরে এই মূল্যায়ন করা হবে। এ সম্মাননা নিঃসন্দেহে সকল শিক্ষককে গবেষণার কাজে অনুপ্রাণিত করবে।

সম্মাননা প্রাপ্তি প্রসঙ্গে অধ্যাপক ড. শাহেদুর রশীদ বলেন, এ সম্মাননা সত্যিই গৌরবের। এজন্য অধ্যাপক দারা শামসুদ্দিন স্যার সহ আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আক্তার খাতুন ট্রাস্ট, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. আকবর হোসেন ও এর সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রদর্শন করছি। এই সম্মাননা শুধু আমার নয় বরং সকল শিক্ষকের। সামনের সকল কাজের ক্ষেত্রে এই সম্মাননা আমার জন্য প্রেরণা হিসেবে কাজ করবে।

উক্ত সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিইটিএল এর পরিচালক অধ্যাপক সৈয়দ হাফিজুর রহমান, অধ্যাপক ড. শামছুল আলম, অধ্যাপক ড. সাঈদ ফেরদৌস, অধ্যাপক মোহাম্মদ নঈম আজিজ আনসারী, অধ্যাপক মুহাম্মদ ছায়েদুর রহমান, সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব, সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, উম্মে সায়কা, তানজিনুল হক মোল্লা, সামিয়া সিফাত মিতি, সহকারী অধ্যাপক রওনক জাহান, আফসানা হক, মো. মোসাব্বের হোসেন, মনির উদ্দিন শিকদার, বিবি হাফছা, মেহেদী ইকবালসহ আরো অনেকে।

প্রসঙ্গত, অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ জাবির ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ১৯৯৩ সালে একই বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় জার্নালে তার ১৫০টির বেশি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App