চ্যালেঞ্জ নিয়ে ৩০ থেকে ৩১-এ পা

আগের সংবাদ

আরো বুদ্ধিমত্তার সুযোগ তৈরি হবে আগামী দিনে

পরের সংবাদ

গণতন্ত্র বিকাশের সহায়ক শক্তি স্বাধীন গণমাধ্যম

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২ , ১০:৪১ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২২ , ১১:০৬ অপরাহ্ণ

সময় বদলাচ্ছে। বদলাচ্ছে প্রযুক্তি। সেই সঙ্গে বদলে যাচ্ছে গণমাধ্যমও। নতুন বাস্তবতায় নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি গণমাধ্যম। ঝুঁকি এড়াতে গণমাধ্যমকে আরো তথ্যপ্রযুক্তিনির্ভর হওয়ার পরামর্শ বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্বদের। সাক্ষাৎকার নিয়েছেন ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার ঝর্ণা মনি

স্বাধীন গণমাধ্যম একটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের গণতান্ত্রিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিকাশে গণমাধ্যমের প্রয়োজনীয়তা অসামান্য। স্বাধীন গণমাধ্যম একটি দেশের গণতন্ত্রীকরণ এবং গণতন্ত্রকে প্রতিষ্ঠানিক রূপ দেয়ার অন্যতম উপাদান। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের কার্যবিধি পর্যবেক্ষণ এবং গণতন্ত্রের বিকাশের সহায়ক শক্তি স্বাধীন গণমাধ্যম। ব্যক্তি ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা এবং রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। গণমাধ্যমই পারে পর্যালোচনার মাধ্যমে আইনের সুশাসন প্রতিষ্ঠায় অবদান রাখতে।

অর্থনৈতিক সুস্থিতি বজায় রাখা, সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করে গণমাধ্যম। আমরা জানি, ব্যক্তি মালিকানা আমাদের বর্তমান অর্থনৈতিক ব্যবস্থার অন্যতম ধারক। এই ব্যক্তি মালিকানার সঠিক ব্যবস্থাপনার জন্য গণমাধ্যম অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারে। এছাড়াও দেশের জনগণের সম্পদের অসামঞ্জস্যতা, ধনী-গরিবের জীবনমানের পার্থক্যের চিত্র তুলে ধরে গণমাধ্যম।

সামাজিক উন্নয়নের ক্ষেত্রেও গণমাধ্যমের গুরুত্ব রয়েছে। নারী উন্নয়ন, শিক্ষাব্যবস্থার পর্যালোচনা, রাষ্ট্রীয় নীতিনির্ধারণে জনগণের অংশগ্রহণ, মুক্তচিন্তার বিকাশ; সর্বোপরি জনগণের সামাজিক ও মানসিক সার্বিক উন্নতির প্রয়োজনীয় শক্তি স্বাধীন গণমাধ্যম।

আমরা লক্ষ্য করেছি, সাহিত্যের অনেক অসাধারণ লেখনীর সূত্রপাত হয়েছে সংবাদপত্রে ধারাবাহিক প্রচারের মাধ্যমে। অনেক অনবদ্য কবিতা, উপন্যাস ও ছোটগল্পের শুরু সংবাদপত্রের হাত ধরে। একটি দেশের সাংস্কৃতিক বিকাশ এবং তার উন্নতির ধারক ও বাহক সংবাদপত্র।

সর্বোপরি বলা যায়, একটি দেশের আর্থসামাজিক উন্নয়ন, গণতন্ত্রের মান পর্যালোচনা, জনগণের স্বাধীনতা রক্ষায় সংবাদপত্র বিরাট ভূমিকা পালন করে। বিশেষ করে ১৯৯১ সালে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পর থেকে সংবাদপত্রের ভূমিকা আরো স্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়