×

জাতীয়

সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় হাইকোর্টের রুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২২, ০৪:০১ পিএম

সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় হাইকোর্টের রুল

ফাইল ছবি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় পার্ক সংশ্লিষ্টদের অবহেলাকে কেন দায়ী করা হবে না মর্মে রুল জারি করা হয়েছে। হাইকোর্টের বিচারপতি মো: খসরুজ্জামান এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ রবিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে এ রুল জারি করেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী হারুন অর রশীদ ফরিদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত জানুয়ারিতে সাফারি পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যাওয়ার ঘটনায় গত ২ ফেব্রুয়ারি জনস্বার্থে একটি রিট পিটিশন (নম্বর- ১৭৭২/২০২২) দায়ের করেন। আদালত রবিবার পিটিশন শুনানির দিন নির্ধারণ করেন।

শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ প্রাণীগুলোর মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেন। একই সঙ্গে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিকে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের মাধ্যমে খুব দ্রুততম সময়ে প্রতিবেদন দাখিলের আদেশ দেন। রিট পিটিশনে সহযোগিতা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আতাউল্লাহ নূরুল কবির।

চলতি বছরের ২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত পার্কের ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যায়। একই সঙ্গে এবং অল্পদিনে প্রাণীগুলোর মৃত্যু সব মহলকে ভাবিয়ে তোলে। বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এসব বিষয়ে প্রকৃত কারণ উদঘাটন করতে তদন্ত কমিটি গঠন ও বন অধিদপ্তরের পার্কের তিন শীর্ষ কর্মকর্তাকে প্রত্যাহার করে অধিদপ্তর সংযুক্ত করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App