×

আন্তর্জাতিক

এবার ইউক্রেনে ফ্লাইট বাতিল কয়েকটি এয়ারলাইন্সের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১১:৩৮ পিএম

ইউক্রেন রাশিয়া উত্তেজনা চরম আকার নেয়ায় দেশটিতে বিমানের ফ্লাইট বাতিল ও পরিবর্তন করেছে বেশ কয়েকটি এয়ারলাইন্স। বাইডেন ও পুতিনের মধ্যকার ফোনালাপ থেকে ইউক্রেন ইস্যুতে কোনো সমাধান না আসায় এই সিদ্ধান্ত সামনে আসে।

গত শনিবার পুতিনের সঙ্গে ভিডিও আলাপকালে বাইডেন বলেন, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র রাষ্ট্রগুলো এর সমুচিত জবাব দেবে। রাশিয়াকে এর জন্য তাৎক্ষণিক ও কঠোর ফল ভোগ করতে হবে। ইউক্রেনে হামলা হলে তার ফল খুব মারাত্মক হবে এবং মস্কো বিচ্ছিন্ন হয়ে পড়বে বলেও সতর্ক করেন তিনি।

এদিকে ইউক্রেন সীমান্তের তিন দিকেই ঘিরে রেখেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র, পশ্চিমা ও ইউক্রেন গোয়েন্দা কর্মকর্তাদের ধারণা, ইউক্রেনে খুব দ্রুত সময়ে হামলা চালাবে রাশিয়া।

এরমধ্যে ক্রিমিয়ায়, দুই দেশের সীমান্তবর্তী রাশিয়ার অংশ এবং উত্তরে বেলারুশে সেনা শক্তি বাড়িয়ে চাপ সৃষ্টি করা হয়েছে।

ইউক্রেইন এবং পশ্চিমা গোয়েন্দারা এ তিন এলাকাকে রণক্ষেত্র হিসেবে নজরে রাখছেন। এর প্রত্যেকটি এলাকাতেই রুশ সামরিক বাহিনীর অবস্থান পরিবর্তন চিহ্নিত করা হয়েছে।

যদি ইউক্রেনে আক্রমণ করা হয়, সেটি কোথা থেকে শুরু হবে তা স্পষ্ট নয়। তবে রাশিয়া ইউক্রেনের তিনটি পয়েন্টে বেশ চাপ সৃষ্টি করেছে। ক্রিমিয়ার দক্ষিণে, দুদেশের সীমান্তের অংশে ও বেলারুশের দক্ষিণে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App