গাড়ি চালকদের ডোপ টেস্ট বাধ্যতামূলক: স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

বসন্ত জেগেছে বনে, ভার্চুয়াল ভালোবাসায় হৃদয়ে দোলা

পরের সংবাদ

এবার ইউক্রেনে ফ্লাইট বাতিল কয়েকটি এয়ারলাইন্সের

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২ , ১১:৩৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২২ , ১১:৪১ অপরাহ্ণ

ইউক্রেন রাশিয়া উত্তেজনা চরম আকার নেয়ায় দেশটিতে বিমানের ফ্লাইট বাতিল ও পরিবর্তন করেছে বেশ কয়েকটি এয়ারলাইন্স। বাইডেন ও পুতিনের মধ্যকার ফোনালাপ থেকে ইউক্রেন ইস্যুতে কোনো সমাধান না আসায় এই সিদ্ধান্ত সামনে আসে।

গত শনিবার পুতিনের সঙ্গে ভিডিও আলাপকালে বাইডেন বলেন, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র রাষ্ট্রগুলো এর সমুচিত জবাব দেবে। রাশিয়াকে এর জন্য তাৎক্ষণিক ও কঠোর ফল ভোগ করতে হবে। ইউক্রেনে হামলা হলে তার ফল খুব মারাত্মক হবে এবং মস্কো বিচ্ছিন্ন হয়ে পড়বে বলেও সতর্ক করেন তিনি।

এদিকে ইউক্রেন সীমান্তের তিন দিকেই ঘিরে রেখেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র, পশ্চিমা ও ইউক্রেন গোয়েন্দা কর্মকর্তাদের ধারণা, ইউক্রেনে খুব দ্রুত সময়ে হামলা চালাবে রাশিয়া।

এরমধ্যে ক্রিমিয়ায়, দুই দেশের সীমান্তবর্তী রাশিয়ার অংশ এবং উত্তরে বেলারুশে সেনা শক্তি বাড়িয়ে চাপ সৃষ্টি করা হয়েছে।

ইউক্রেইন এবং পশ্চিমা গোয়েন্দারা এ তিন এলাকাকে রণক্ষেত্র হিসেবে নজরে রাখছেন। এর প্রত্যেকটি এলাকাতেই রুশ সামরিক বাহিনীর অবস্থান পরিবর্তন চিহ্নিত করা হয়েছে।

যদি ইউক্রেনে আক্রমণ করা হয়, সেটি কোথা থেকে শুরু হবে তা স্পষ্ট নয়। তবে রাশিয়া ইউক্রেনের তিনটি পয়েন্টে বেশ চাপ সৃষ্টি করেছে। ক্রিমিয়ার দক্ষিণে, দুদেশের সীমান্তের অংশে ও বেলারুশের দক্ষিণে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়