×

শিক্ষা

শাবি উপাচার্যকে ক্ষমা চাইতে বলেছেন শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২২, ১২:৪৭ এএম

শাবি উপাচার্যকে ক্ষমা চাইতে বলেছেন শিক্ষামন্ত্রী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বিশ্ববিদ্যালয়ে অনাকাঙ্খিত ঘটনার জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রশাসনের সঙ্গে বৈঠককালে শিক্ষামন্ত্রী এ নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

শাবির কোষাধ্যক্ষ জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনায় শিক্ষামন্ত্রী উপাচার্যকে ক্ষমা চাওয়ার কথা উল্লেখ করে বলেছেন, গত ১৬ জানুয়ারির এই ঘটনা কারও কাম্য ছিল না। উপাচার্য হিসেবে কিছু দায়ভার আপনার আছে। সেই অবস্থান থেকে আপনি দুঃখ প্রকাশ করবেন, ক্ষমা চাইবেন। বিশ্ববিদ্যালয় দিবসটি আগে যেভাবে পালন করা হত, সেভাবে সবাইকে নিয়ে পালন করতে হবে। আর উপাচার্য থাকবেন কি থাকবেন না তদন্ত সাপেক্ষে সে সিদ্ধান্ত মাননীয় আচার্যের বিষয়।

এ সময় পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক দায়িত্ব পালনের কথাও বলেন শিক্ষামন্ত্রী।

এদিকে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার প্রেক্ষিতে ও নিজেদের মধ্যে আলোচনা করতে শনিবার বিকেল চারটা পর্যন্ত আন্দোলন 'কৌশলগত স্থগিত' ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শুক্রবার রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে আন্দোলনকারীদের পক্ষে ঘোষণা দেন ইয়াসির সরকার ও মোহায়মিনুল বাশার রাজ। তারা জানান, শনিবার বিকেলে সংবাদ সম্মেলন করে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। এরআগে আমরা নিজেরা আলোচনা করবো। আমাদের মাঝে বিস্তারিত আলোচনা হয়নি এখনো।

এরআগে শিক্ষামন্ত্রী সন্ধ্যা পৌনে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের উদ্দেশে গোলচত্বরে হ্যান্ড মাইকে কথা বলেন। এ সময় শিক্ষার্থীদের সকল দাবি ও প্রস্তাবনা নিয়ে বিভিন্ন পদক্ষেপের কথা জানান।

এছাড়া শুক্রবার বিকাল তিনটায় সিলেটের সার্কিট হাউজে বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি ও উপাচার্যের পদত্যাগের দাবি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনা করতে যান বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী। সেখানে সাড়ে ৩ ঘণ্টা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফসার উদ্দিন কামালী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ফেরদৌস উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App