×

জাতীয়

বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আজ দুদফা বৈঠকে বসছে সার্চ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৩৮ এএম

বিশিষ্ট নাগরিকদের সঙ্গে আজ দুদফা বৈঠকে বসছে সার্চ কমিটি

ইসি গঠনে পরামর্শের জন্য সার্চ কমিটির আমন্ত্রণ পাওয়া দেশের বিশিষ্ট নাগরিকদের কয়েকজন

নির্বাচন কমিশন (ইসি) গঠনে প্রস্তাবিত নাম জমা দেয়ার নির্ধারিত সময়ে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হিসেবে অন্তত পাঁচ শতাধিক ব্যক্তির নাম জমা পড়েছে সার্চ কমিটিতে। এর মধ্যে নিবন্ধিত দুই ডজন রাজনৈতিক দলের পাশাপাশি ছয় পেশাজীবী সংগঠনও নাম প্রস্তাব করেছে। এর বাইরে ব্যক্তিগত জীবন বৃত্তান্ত জমা পড়েছে দুইশর মতো। গতকাল শুক্রবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম। সার্চ কমিটি গঠনের এক সপ্তাহের মাথায় গতকাল বিকাল ৫টায় প্রস্তাবিতদের নাম সংগ্রহ শেষ হয়। এর বাইরে আজ শনিবার ও কাল রবিবার বিশিষ্টজনের মতামত নিতে বৈঠক করবে কমিটি।

শফিউল আজিম সাংবাদিকদের জানান, ২৪টি দল ও ছয়টি পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে মনোনয়নসহ প্রস্তাব পাওয়া গেছে। ই-মেইলে বেশ বড় সংখ্যক সাড়া এসেছে। এদিকে দলগতভাবে আওয়ামী লীগসহ ১৪ দলের প্রায় সবাই ১০টি করে নাম প্রস্তাব করেছে। গতকাল সিইসি ও ইসি পদে নিয়োগের জন্য সার্চ কমিটির কাছে ১০ জনের নামের সুপারিশ জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলটির তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ ও উপদপ্তর সম্পাদক সায়েম খান গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিমের কাছে নামের তালিকা জমা দেন। এছাড়া বিরোধী দল জাতীয় পার্টিও ইসি গঠনে ১০টি নামের প্রস্তাব পাঠিয়েছে বলে জানান দলটির চেয়ারম্যান জি এম কাদের। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসাদ সভাপতি হাসানুল হক ইনু এবং তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজ ভাণ্ডারী জানিয়েছেন, তারাও ইসি গঠনে ১০ জনের নাম জমা দিয়েছেন। এ ব্যাপারে গতকাল বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম জানান, নাম জমা দেয়ার শেষ সময় পর্যন্ত তিনশর মতো নাম জমা পড়েছে। কোনো কোনো সংস্থা বা সংগঠনও নাম প্রস্তাব করেছে।

শফিউল আজিম জানান, ব্যক্তিগতভাবে ১৮০ জন বায়োডাটাসহ নাম প্রস্তাব করেছেন। এদের মধ্যে সাবেক আমলা, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, সাবেক বিচারপতি, আইনবিদ, শিক্ষাবিদসহ সাধারণ নাগরিকরাও আছেন।

এর বাইরে বেশ কয়েকটি রাজনৈতিক দল তাদের বাছাই করা নাম মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিয়েছে। তবে বিএনপি, সিপিবি, বাসদসহ বাম গণতান্ত্রিক জোটের সদস্যদলগুলো কোনো নাম পাঠায়নি।

এর আগে ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে ৬ ও ৮ ফেব্রুয়ারি দুই দফা বৈঠকে করে কমিটি। গত ৮ ফেব্রুয়ারি সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, যেসব দল এখনো নাম দেয়নি, তারা শুক্রবার বিকালের মধ্যে ১০ জনের নামের তালিকা দিতে পারবে মন্ত্রিপরিষদ বিভাগে। এর জন্য গতকাল বিশেষ ব্যবস্থাপনায় মন্ত্রিপরিষদ বিভাগ খোলা রাখা হয়। নাম পাঠানোর আমন্ত্রণ জানিয়ে গত বুধবারই নিবন্ধিত দলগুলোকে চিঠি পাঠায় তারা।

এছাড়া ইসি নিয়োগে যোগ্য ব্যক্তি খুঁজে নিতে বিভিন্ন শ্রেণি-পেশার অন্তত ৬০ জন ‘বিশিষ্ট ব্যক্তির’ মতামত নিতে আজ শনি ও কাল রবিবার দুই দফায় বৈঠকে বসবে সার্চ কমিটি। তাদের কাছে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে মতামত চাওয়া হবে। তারা চাইলে কোনো ব্যক্তির নাম প্রস্তাবও করতে পারবেন।

বিশিষ্টজনদের মধ্যে যেসব নামের বিষয়ে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে, তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ এফ হাসান আরিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, শিক্ষাবিদ ও গণমাধ্যম গবেষক অধ্যাপক ড. মো. গোলাম রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডা. কামরুল হাসান খান, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ও আওয়ামী লীগ নেতা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন ও আবদুল মোবারক, কবি মহাদেব সাহা, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, অধ্যাপক ড. জাফর ইকবাল, প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ মুনীর, সাবেক মন্ত্রিপরিষদ সচিব এম আব্দুল আজিজ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান, বিশিষ্ট আইনজ্ঞ শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক রহমত উল্লাহ, দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, দৈনিক জাগরণের সম্পাদক আবেদ খান, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, আইন বিশেষজ্ঞ আসিফ নজরুল, কালের কণ্ঠ সম্পাদক শাহেদ মুহাম্মদ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাকসুদ কামাল, জ্যেষ্ঠ আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ, দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, আইনজীবী ফিদা এম কামাল, আইনজীবী মুনসুরুল হক চৌধুরী, ডেপুটি রেজিস্ট্রার আখতারুজ্জামান প্রমুখ।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গত মঙ্গলবার বলেন, বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনদের তালিকা চূড়ান্ত হয়েছে। তাদের সঙ্গে শনিবার (আজ) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা এবং পৌনে একটা থেকে সোয়া দুইটা পর্যন্ত এবং রবিবার বিকাল চারটায় বসে মতামত নেয়া হবে। তাদের কাছেও চিঠি দেয়া হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

বাংলাদেশে এর আগেও সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। তবে এবারই প্রথম আইনের মাধ্যমে সার্চ কমিটি কাজ করছে। ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ গত মাসে পাস হয়েছে জাতীয় সংসদে। আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে গঠিত এই সার্চ কমিটির অন্য ৫ সদস্য হলেন হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন এবং রাষ্ট্রপতির মনোনীত দুজন বিশিষ্ট নাগরিক সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি। নিয়ম অনুযায়ী তার আগেই রাষ্ট্রপতিকে নতুন কমিশন গঠন করতে হবে। সেই কমিশনের অধীনেই হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এর আগে গত ২০ ডিসেম্বর নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে দেশের বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সম্প্রতি সংলাপ করেন রাষ্ট্রপতি। সংলাপে অংশ নিয়ে দলগুলো তাদের মতামত ও প্রস্তাব উপস্থাপন করে। তবে বিএনপি এই সংলাপে অংশ নেয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App