×

চিত্র বিচিত্র

ভোজন প্রতিযোগিতায় চাচাদের হারালো ভাতিজারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২২, ০৫:১৪ পিএম

ভোজন প্রতিযোগিতায় চাচাদের হারালো ভাতিজারা

শুক্রবার বরিশালে চাচা-ভাতিজাদের মধ্যে ব্যতিক্রমী এক ভোজন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

প্রাচ্যের ভেনিসখ্যাত বরিশালে বসেছিল ভোজনরসিকদের মেলা। সেখানে চাচা-ভাতিজাদের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যতিক্রমী এক ভোজন প্রতিযোগিতা। প্রতিযোগিতার নিয়ম একটাই, যে দল যত বেশি খেতে পারবে, তারা জিতবে।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) রাতে বরিশাল নগরের ভাটিখানা এলাকার শরীফবাড়িতে ব্যতিক্রমী এ আয়োজন করা হয়েছিল।

তবে শেষ পর্যন্ত প্রবীণ চাচারা ভাতিজাদের সঙ্গে পেরে ওঠেননি। রাত ১০টায় রান্না শেষে এই প্রতিযোগিতা শুরু হয়। এলাকার ২০ জন করে চাচা ও ভাতিজার দুটি দল প্রতিযোগিতায় অংশ নেয়। ভাতিজা প্রতিযোগীদের বয়স ছিল ২৫ বছরের মধ্যে। আর চাচাদের বয়স ৫৫ থেকে ৬০ বছরের মধ্যে। দুই দলের জন্য ৪০ কেজি করে দুই ডেক খিচুড়ি-গরুর মাংস বরাদ্দ ছিল।

প্রতিযোগিতায় প্রায় এক ঘণ্টার মধ্যে ভাতিজা দলের ২০ জন মিলে ৩৮ কেজি খিচুড়ি-মাংস খেয়ে বিজয়ী হন। তবে চাচারাও এ দৌড়ে পিছিয়ে ছিলেন না। একই সময়ের মধ্যে তারা ৩২ কেজি খিচুড়ি-মাংস খেয়েছেন।

ব্যতিক্রমী এই আয়োজনের উদ্যোক্তাদের মধ্যে অন্যতম টুনু শরীফ। তিনি প্রতিযোগিতায় চাচা দলের নেতৃত্ব দেন। আর ভাতিজা দলের নেতৃত্ব দেন একই এলাকার সাইফুল ইসলাম।

প্রতিযোগিতা সম্পর্কে টুনু শরীফ গণমাধ্যমকে বলেন, এখানে হারজিত মূল বিষয় নয়। করোনাকালে সবকিছুই প্রাণহীন হয়ে গেছে। তাই এ রকম সময়ে সবার মধ্যে আনন্দ ছড়িয়ে দিতে ব্যতিক্রমী এই আয়োজন করা হয়েছে।

বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, আমরা আগে এমন ভোজনরসিকদের গল্প শুনতাম। কিন্তু এবার সেটা নিজের চোখে দেখলাম। এই উদ্যোগের সঙ্গে থাকতে পেরে খুব ভালো লেগেছে।

ব্যতিক্রমী এই আয়োজন দেখতে নগরের বিভিন্ন এলাকার বাসিন্দারা সেখানে ভিড় জমান। তারাও এই ভোজনে আপ্যায়িত হয়েছেন। রাত ১১টায় প্রতিযোগিতা শেষে ভাতিজাদের চ্যাম্পিয়ন ক্রেস্ট ও চাচা দলের হাতে রানার্সআপ ক্রেস্ট তুলে দেয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বরিশাল পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ সুপার আতিকুর রহমান, বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন, বরিশাল সিটি করপোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাবিবুর রহমান ও ব্যবসায়ী বিষু ঘোষ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App