×

খেলা

আজ ঢাকায় ফিরছে বিপিএল, শেষ ধপের লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২২, ১২:০০ এএম

আজ ঢাকায় ফিরছে বিপিএল, শেষ ধপের লড়াই

তামিম ইকবাল ও মোস্তাফিজ

আজ ঢাকায় ফিরছে বিপিএল, শেষ ধপের লড়াই

কাটার মাস্টার মোস্তাফিজ ৭ ম্যাচে ১১.২৬ গড়ে ১৫ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন

আজ ঢাকায় ফিরছে বিপিএল, শেষ ধপের লড়াই

ঢাকার হয়ে আট ম্যাচে ৫৬.৮৩ গড়ে ৩৪১ রান সংগ্রহ করে শীর্ষে আছেন তামিম ইকবাল

যতই দিন গড়াচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ততই জমে উঠছে। ঢাকা-চট্টগ্রাম-ঢাকার পর্বের পর ৭-৯ ফেব্রুয়ারি তিন দিন সিলেট মাতিয়েছে দলগুলো। সিলেট পর্ব শেষে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) ফের ঢাকায় শুরু হচ্ছে বিপিএলের অষ্টম আসর। ১১ ও ১২ তারিখ ঢাকায় গ্রুপপর্বের শেষ ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এরপর প্লে-অফ শেষ করে ১৮ ফেব্রুয়ারি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে হোম অফ ক্রিকেট নামে খ্যাত মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

ঢাকাপর্বে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলবে খুলনা টাইগার্সের বিপক্ষে। ইমরুল কায়েসের দল মাঠে নামবে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠার লড়াইয়ে। অন্যদিকে সন্ধ্যা সাড়ে ৬টায় পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখার লড়াইয়ে ফরচুন বরিশাল মাঠে নামছে মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে। সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ৯ ম্যাচ থেকে ১৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৮ ম্যাচ থেকে ১১ পয়েন্ট, মিনিস্টার গ্রুপ ঢাকা ৯ ম্যাচ থেকে ৯ পয়েন্ট, খুলনা টাইগার্স ৮ ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে। ৯ ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে প্লে-অফের আশা এখনো বাঁচিয়ে রেখে পঞ্চম স্থানে রয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর ৯ ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আছে সিলেট সানরাইজার্স। অন্যদিকে ব্যাট হাতে তামিম ইকবাল এবং বল হাতে মোস্তাফিজুর রহমান এ মুহূর্তে শীর্ষে রয়েছেন।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অলরাউন্ডিং নৈপুণ্যে ও সফল অধিনায়কত্বে ফরচুন বরিশাল শেষ ৬ ম্যাচের পাঁচটিতেই জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করে আছে। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। টানা চার ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচ হয়ে রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান। আট ম্যাচে ব্যাট হাতে ২২৮ রানের সঙ্গে বল হাতে নিয়েছেন ১৪ উইকেট।

[caption id="attachment_334344" align="aligncenter" width="700"] ঢাকার হয়ে আট ম্যাচে ৫৬.৮৩ গড়ে ৩৪১ রান সংগ্রহ করে শীর্ষে আছেন তামিম ইকবাল[/caption]

এ বছর বিপিএলের পর্দা উঠেছে জানুয়ারির ২১ তারিখ। শুরু হয়েছিল ঢাকাপর্ব দিয়ে। ঢাকাপর্ব শেষ করে শুরু হয় চট্টগ্রাম পর্ব। ঢাকাপর্বে তুলনামূলক কম রান হলেও চট্টগ্রাম পর্বে রানের দেখা পেয়েছে দলগুলো। দুদলের লড়াইও জমে উঠেছিল বেশ চট্টগ্রামে। এরপর আবার ঢাকায় ফেরে বিপিএল। ঢাকাতে দ্বিতীয় পর্বে বৃষ্টির কারণে ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। ঢাকার দ্বিতীয় পর্ব শেষ করে বিপিএল ফেরে সিলেটে। চট্টগ্রামের মতো সিলেটেও জমে উঠে খেলা। ব্যাট-বলে লড়াইও হয়েছে বেশ। শুক্রবার ( ১১ ফেব্রুয়ারি) থেকে বিপিএলের শেষ পর্ব শুরু হচ্ছে। বিপিএলের এই আসরে জাতীয় দলের পরিচিত মুখ ও বিদেশি খেলোয়াড় ছাড়াও বিপিএলে আলো ছড়াচ্ছে অনেক নতুন মুখ। ভালো খেলে আবারো দলে ফেরার লড়াইয়েও ভালো করে যাচ্ছেন অনেকে। দেখে নেয়া যাক সিলেট পর্বের পর বিপিএলের ২৬ ম্যাচ শেষে ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে কারা রয়েছেন সেরা পাঁচে।

[caption id="attachment_334343" align="aligncenter" width="700"] কাটার মাস্টার মোস্তাফিজ ৭ ম্যাচে ১১.২৬ গড়ে ১৫ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন[/caption]

ব্যাট হাতে ধারাবাহিকভাবে ভালো খেলে সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে রয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশ দলের এ ওয়ানডে অধিনায়ক মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে আট ম্যাচ খেলে ৫৬.৮৩ গড়ে ৩৪১ রান করেছেন। চট্টগ্রাম পর্বে সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১৭ চার ও ৪ ছক্কায় ৬৮ বলে ১১১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন তিনি। একটি শতরানের ইনিংসের সঙ্গে খেলেছেন ৩টি অর্ধশত রানের ইনিংস। সিলেট পর্ব শেষে সিলট সানরাইজার্সের দক্ষিণ আফ্রিকান ওপেনার কলিন ইনগ্রাম উঠে এসেছেন দুই নম্বরে। আট ম্যাচে ৪৪.১৪ গড়ে করেছেন ৩০৯ রান। পেয়েছেন তিনটি অর্ধশতক। সিলেটে পরপর দুই ম্যাচে ৯০ ও ৮৯ রানের দারুণ ২টি ইনিংস খেলেন এ ওপেনার ব্যাটার। তৃতীয় স্থানে থাকা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ইংলিশ ওপেনার উইল জ্যাক ব্যাট হাতে ৯ ম্যাচে তিনটি অধশতকের ইনিংস খেলে ৩৪ গড়ে করেছেন ৩০৬ রান। রান তোলার তালিকায় চতুর্থস্থানে রয়েছেন মিনিস্টার গ্রুপ ঢাকা ও বাংলাদেশের টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ৪ ম্যাচ খেলে ৭ ইনিংসে একটি অর্ধশতকে ৪২ গড়ে করেছেন ২৫২ রান। পঞ্চম স্থানে রয়েছেন সিলেট সারাইজার্সের আরেক ওপেনার এনামুল হক বিজয়। ৮ ম্যাচ খেলে একটি অর্ধশতক হাঁকিয়ে ৩১ গড়ে করেছেন ২৪৮ রান। সিলেটের এ ওপেনার ভালো খেলে আবারো জাতীয় দলে ফেরার জন্য লড়াই করে যাচ্ছেন।

বিপিএলের অষ্টম আসরে এখন পর্যন্ত শতরানের দেখা পেয়েছেন দুজন ব্যাটসম্যান। তাও আবার চট্টগ্রাম পর্বে এক ম্যাচেই দেখা মিলেছে দুই শতকের। মিনিস্টার গ্রুপ ঢাকার বিপক্ষে ব্যাট করতে নেমে সিলেট সানরাইজার্সের ক্যারিবীয় ওপেনার লেন্ডল সিমন্স ৬৫ বলে ১৪ চার ও ৫ ছক্কায় ১১৬ রানের ইনিংস খেলেন। জবাবে ব্যাট করতে নেমে তামিম ইকবাল অপরাজিত ১১১ রানের ইনিংস খেলে মিনিস্টার গ্রুপ ঢাকাকে ৯ উইকেটে ম্যাচ জেতান।

বল হাতে বাংলাদেশের বোলাররা দারুণভাবে নিজেদের মেলে ধরেছেন। তালিকার চারজনই বাংলাদেশি। বল হাতে শীর্ষে রয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মোস্তাফিজুর রহমান। জতীয় দলের হয়ে নিয়মিত আলো ছড়ানো কাটার মাস্টার মোস্তাফিজ ৭ ম্যাচে ১১.২৬ গড়ে নিয়েছেন ১৫টি উইকেট। একটি ম্যাচে পেয়েছেন ৫ উইকেট। দ্বিতীয় স্থানে রয়েছেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। ৮ ম্যাচে ১১.০৭ গড়ে পেয়েছেন ১৪ উইকেট। তৃতীয় স্থানে রয়েছেন ফরচুন বরিশালের ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। ৭ ম্যাচ খেলে ১৬.৫০ গড়ে নিয়েছেন ১৪ উইকেট। বল হাতে ৬ ম্যাচে ৫ ইনিংসে ১১.২৭ গড়ে ১১ উইকেট নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছেন সিলেট সানরাইজার্সের নাজমুল ইসলাম। পঞ্চম স্থানে রয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আরেক উদীয়মান বোলার তানভীর ইসলাম। ৭ ম্যাচ খেলে ১৬.১৮ গড়ে গড়ে নিয়েছেন ১১ উইকেট।

বিপিএলে এখন পর্যন্ত একজন বোলার হ্যাটট্রিক করেছেন। বাংলাদেশের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বোলার মৃত্যুঞ্জয় চৌধুরী ২৯ জানুয়ারি চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১৮তম ওভারের শেষ তিন বলে এনামুল হক বিজয়, মেসাদ্দেক হোসেন ও রবি বোপারাকে সাজঘরে ফিরিয়ে করেছেন এবারের আসরের প্রথম হ্যাটট্রিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App