×

শিক্ষা

শাবি শিক্ষার্থীদের আন্দোলনে একদিনের 'কৌশলগত বিরতি'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫১ পিএম

শাবি শিক্ষার্থীদের আন্দোলনে একদিনের 'কৌশলগত বিরতি'

শুক্রবার রাত ৯টায় সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি ও উপাচার্যের পদত্যাগের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রায় সাড়ে তিন ঘন্টা আলোচনায় বসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আলোচনায় আন্দোলনের মূল দাবি উপাচার্যের পদত্যাগের বিষয়ে চুড়ান্ত কোনো সিদ্ধান্ত না পেয়ে আগামীকাল শনিবার ফের আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষার্থীরা। এজন্য শনিবার বিকাল ৪টা পর্যন্ত আন্দোলনের 'কৌশলগত বিরতি' ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) রাত ৯টায় সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে এ ঘোষণা দেন ইয়াসির সরকার।

তিনি জানান, শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের দীর্ঘ আলোচনা হয়েছে। তিনি আমাদের কথা শুনেছেন। আমাদের মূল দাবি উপাচার্যের পদত্যাগ ছাড়াও অন্যান্য দাবিসমূহ মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। এছাড়া আমাদের দাবির প্রেক্ষিতে শীঘ্রই বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথাও জানিয়েছেন।

তবে শিক্ষার্থীদের মূল দাবি নিয়ে কোনো সিদ্ধান্ত দেননি। শিক্ষামন্ত্রী আমাদেরকে জানিয়েছেন, ভিসি অপসারণ সম্পূর্ণ মাননীয় রাষ্ট্রপতির এখতিয়ার। এ বিষয়ে রাষ্ট্রপতি সিদ্ধান্ত নিবেন। আমরা শিক্ষার্থীদের বিষয়টি মহামান্য রাষ্ট্রপতিকে অবহিত করবো।

এমনকি শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার পর আমাদের ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীদের নিকট শুক্রবার সন্ধ্যায় উপস্থিত হন। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন।

শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন ব্যাক্তিবর্গের সঙ্গে মতবিনিময় করেন। আলোচনা শেষে ক্যাম্পাসে থেকে শিক্ষামন্ত্রী প্রস্থান করেন।

শিক্ষামন্ত্রী ক্যাম্পাস ত্যাগের পর রাত ৮টায় শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় গমনকারী প্রতিনিধি দল সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সার্বিক বিষয়ে আলোচনা করেন। আলোচনা শেষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচ্য বিষয়সমূহ ও বিভিন্ন প্রস্থাবনা তুলে ধরেন।

'শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার প্রেক্ষিতে আন্দোলন স্থগিত করা হচ্ছে কি না?' সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে আন্দোলনকারী শিক্ষার্থী মোহায়মিনুল বাশার রাজ বলেন, আমরা আজ আলোচনায় বসেছিলাম। কিছু বিষয় নিয়ে আমাদের (আন্দোলনকারী) মাঝে আলোচনা হয়েছে, এখনো কিছু বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা হয়নি। আগামীকাল আমরা আবার পুণরায় আলোচনায় বসবো। সে পর্যন্ত আমাদের আন্দোলনের কৌশলগত বিরতি থাকবে। আগামীকাল আমরা আমাদের আন্দোলন নিয়ে সিদ্ধান্ত জানাবো।

এরআগে বিকাল তিনটায় সিলেটের সার্কিট হাউজে বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি ও উপাচার্যের পদত্যাগের দাবি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনা করতে যান বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী। সেখানে সাড়ে ৩ ঘন্টা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফসার উদ্দিন কামালী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ফেরদৌস ক্যাম্পাসে আসেন। শিক্ষক, শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে আলোচনায় বসেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App