×

খেলা

উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২২, ১০:১০ পিএম

উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত

ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে হাফসেঞ্চুরি করার পর ব্যাট উচিয়ে ধরেন শ্রেয়াস আইয়ার

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আহমেদাবাদে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সফরকারি ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে ভারত। এদিন শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৬৫ রান করে স্বাগতিকরা। ২৬৬ রানের জবাবে ১৬৯ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়রা। ৯৬ রানের বিশাল জয় নিয়ে ৩-০ তে সিরিজ জিতে সফরকারিদের হোয়াইটওয়াশ করল রোহিতরা।

ভারতের আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সিরিজের তৃতীয় ম্যাচে একাদশে সুযোগ পেয়েছেন শিখর ধাওয়ান। উদ্বোধনী জুটিতে ব্যাটিংয়ের শুরুটা ভালো করতে পারেনি স্বাগতিকরা। দলীয় ১৬ রানে প্রথম উইকেটে অধিনায়ক রোহিত শর্মাকে হারায় ভারত। ১৫ বলে ১৩ রানের ইনিংস খেলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন তিনি। পরের বলেই শূন্য রানে হোল্ডারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেছিলেন বিরাট কোহলি। দুজনের উইকটেই পেয়েছেন জোসেফ আলজারি। দুই ম্যাচ পর একদশে সুযোগ পেয়েও রানের চাকাকে বেশ একটা দূর নিয়ে যেতে পারেননি। দশম ওভারে ওডিন স্মিথের বলে ২৬ বলে ব্যক্তিগত ১০ রানে উইকেট রক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন তিনি।

এরপর দলের হাল ধরে তরুন ক্রিকেটাররা। শ্রেয়াস আইয়ার ও ঋষভ পন্ত। এদিকে ক্রিকইনফো জরিপে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হিসেবে ঘোষিত হয়েছিল ঋষভ পন্ত। নবম ওভারে তৃতীয় উইকেটের পতন হলে চতুর্থ উইকেটের জুটি ভাঙ্গে ত্রিশতম ওভারে। দলীয় ১৫২ রানে হাইডেন ওয়ালশের বলে ক্যাচ আউট হয় ঋষভ পন্ত। সাজঘরে ফেরার আগে ৫৪ বলে তার ব্যাট থেকে এসেছে মূল্যবান ৫৬ রান। পন্ত ফেরার মাত্র দুই ওভার পরেই সাজঘরের পথ ধরেছিলেন সুরিয়াকুমার যাদব। ব্যক্তিগত ৬ রানে ফ্যাবিয়ান অ্যালানের বলে ব্রুকসের হাতে ক্যাচ আটকে পড়েছিলেন তিনি। ৩৮তম ওভারে ব্যক্তিগত ৮০ রানে আউট হয়েছে শ্রেয়াস আইয়ার। ১১১ বলে ৮০ রানের ইনিংসে দলকে একটি ভালো পুঁজি তুলে দিয়েছেন তিনি।

শেষদিকে ওয়াশিংটন সুন্দর ও দীপক চাহারের রানের উপর ভর করে ফাইটিং স্কোরে পৌঁছায় ভারত। তারপর শুরু হয় ক্যারিবীয় অধিনায়ক হোল্ডারের বোলিং ঝড়। ৪৬তম ওভারে দীপক চাহারকে, ৪৮তম ওভারে কুলদীপ যাদবকে এবং ৫০তম ওভারে ওয়াশিংটন সুন্দর ও মোহাম্মদ সিরাজকে সাজঘরে ফিরিয়েছেন তিনি। শেষদিকে এসে ওয়াশিংটন সুন্দর করেছেন ৩৩ রান, দীপক চাহার করেছেন ৩৮ রান, কুলদীপ যাদব করেছেন ৫ রান এবং মোহাম্মদ সিরাজ করেছেন ৪ রান। প্রসিদ্ধ কৃষ্ণা শূন্য রানে অপরাজিত ছিলেন। নির্ধারিত ওভার শেষে সবকয়টি উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করেছে ২৬৫ রান।

২৬৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৬৯ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়রা। মিডল অর্ডারের নিকোলাস পুরানের ৩৪ রান ছাড়া ওপেনার শাই হোপ থেকে শুরু করে কেউই দলের জন্য উল্লেখযোগ্য রান করতে পারেনি। শাই হোপ (৫), ব্রেন্ডন কিং (১৪), ড্যারেন ব্রাভো (২০), ব্রুকস (০), জেসন হোল্ডার (৬), ফ্যাবিয়ান অ্যালেন (০), ওডিন স্মিথ (৩৬) রানে আউট হয়েছে। শেষদিকে এসে আলজারি জোসেফ ৫৬ বলে করেছেন ২৯ রান এবং হাইডেন ওয়ালশ ৩৮ বলে করেছেন ১৩ রান। কোনো রানের দেখা না পেয়েই কেমার রোচ অপরাজিত ছিলেন। স্বাগতিকদের হয়ে তিনটি করে উইকেট পেয়েছে মোহাম্মদ সিরাজ ও প্রসিদ্ধ কৃষ্ণা এবং দুটি করে উইকেট পেয়েছে দীপক চাহার ও কুলদীপ যাদব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App