×

জাতীয়

ইসি গঠনে সার্চ কমিটিতে নাম জমা পড়েছে ৫শ’র কোঠায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১০ পিএম

ইসি গঠনে সার্চ কমিটিতে নাম জমা পড়েছে ৫শ’র কোঠায়

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

নির্বাচন কমিশন (ইসি) গঠনে নাম সুপারিশ করার সময় শেষ হয়েছে শুক্রবার (১১ ফেব্রুয়ারি)। প্রস্তাবিত নাম জমা দেওয়ার নির্ধারিত সময়ে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হিসেবে অন্তত পাঁচশ ব্যক্তির নাম জমা পড়েছে সার্চ কমিটিতে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম । এরমধ্যে নিবন্ধিত দুই ডজন রাজনৈতিক দলের পাশাপাশি ছয় পেশাজীবি সংগঠন প্রস্তাব করেছে নাম। এর বাইরে ব্যক্তিগত জীবন বৃত্তান্তও জমা পড়েছে কয়েকশ’। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সার্চ কমিটি গঠনের এক সপ্তাহের মাথায় প্রস্তাবিতদের নাম সংগ্রহ শেষ হলো। এর বাইরে কাল শনি ও পরশু রবিবার বিশিষ্টজনের মতামত নেবে কমিটি বলে জানান তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম সাংবাদিকদের জানান, ২৪টি দল ও ছয়টি পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে মনোনয়নসহ প্রস্তাব পেয়েছি। ইমেইলে বেশ অনেক বড় সংখ্যায় সাড়া পেয়েছি। এদিন বেঁধে দেওয়া সময় শেষ হওয়ার পর সন্ধ্যায় জানা গেছে, আওয়ামী লীগসহ ২৪টি দল নাম সুপারিশ করে চিঠি দিয়েছে। এ ছাড়া ছয়টি পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে নাম দিয়েছে, সব মিলিয়ে পাঁচ শতের মত নাম এসেছে বলে জানান তিনি।

দলগতভাবে আওয়ামী লীগসহ ১৪ দলের প্রায় সব কটি দলই ১০টি করে নাম প্রস্তাব করেছে। সিইসি ও ইসি পদে নিয়োগের জন্য সার্চ কমিটির কাছে ১০ জনের নামের সুপারিশ জমা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

দলটির তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ ও উপ দপ্তর সম্পাদক সায়েম খান শুক্রবার দুপুরে সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিমের কাছে নামের তালিকা জমা দেন। এছাড়া, বিরোধীদল জাতীয় পার্টিও ইসি গঠনে ১০টি নামের প্রস্তাব পাঠিয়েছেন বলে জানান দলটির চেয়ারম্যান জি এম কাদের। ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসাদ সভাপতি হাসানুল হক ইনু এবং তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজ ভাণ্ডারি জানিয়েছেন তারাও ইসি গঠনে ১০ জন করে নাম জমা দিয়েছেন।

শফিউল আজিম আরও জানান, ব্যক্তিগতভাবে বায়োডাটাসহ নাম প্রস্তাবকারীদের মধ্যে সাবেক আমলা, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, সাবেক বিচারপতি, আইনবিদ, শিক্ষাবিদসহ সাধারণ নাগরিকরাও আছেন। এর বাইরে রাজনৈতিক দলগুলো তাদের বাছাই করা নাম মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিয়েছে। তবে বিএনপি, সিপিবি, বাসদসহ বাম গণতান্ত্রিক জোটের সদস্যদলগুলো কোন নাম পাঠায়নি বলে জানিয়েছে।

এর আগে, ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে ৬ ও ৮ ফেব্রুয়ারি দুই দফা বৈঠকে করে কমিটি। গত ৮ ফেব্রুয়ারি সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, যেসব দল এখনো নাম দেয়নি তারা শুক্রবার বিকেলের মধ্যে ১০ জনের নামের তালিকা দিতে পারবে মন্ত্রিপরিষদ বিভাগে। এর জন্য এদিন বিশেষ ব্যবস্থাপনায় মন্ত্রিপরিষদ বিভাগ খোলা রাখা হয়। নাম পাঠানোর আমন্ত্রণ জানিয়ে গত বুধবারই নিবন্ধিত দলগুলোকে চিঠি পাঠায় তারা।

এছাড়া, ইসি নিয়োগে যোগ্য ব্যক্তি খুঁজে নিতে বিভিন্ন শ্রেণি পেশার অন্তত ৬০ জন বিশিষ্টজনের মতামত নিতে কাল শনি ও পরশু রবিবার দুইদফায় বৈঠকে বসবে সার্চ কমিটি। তাদের কাছে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে মতামত চাওয়া হবে। তারা চাইলে কোনো ব্যক্তির নাম প্রস্তাবও করতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App