×

আন্তর্জাতিক

হিজাব বিতর্ক: সহিংসতা ঠেকাতে বেঙ্গালুরুতে ১৪৪ ধারা জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৯ এএম

হিজাব বিতর্ক: সহিংসতা ঠেকাতে বেঙ্গালুরুতে ১৪৪ ধারা জারি

হিজাব বিতর্কে ভারতে বিক্ষোভ করছে মুসলিম শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

হিজাব বিতর্ক ঘিরে সহিংসতা ঠেকাতে বেঙ্গালুরুর সব স্কুল-কলেজের আশপাশে ১৪৪ ধারা জারি করেছে ভারতের কর্নাটক সরকার।

বুধবার (১০ ফেব্রুয়ারি) জারি করা সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এ সিদ্ধান্ত বজায় থাকবে। খবর আনন্দবাজার পত্রিকার।

অশান্তি ঠেকাতে কর্নাটকের বিজেপি মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সরকার মঙ্গলবার থেকে তিন দিন রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। শুক্রবার স্কুল-কলেজ খোলার পর রাজ্যের রাজধানীতে নতুন নিয়ম কার্যকর হবে।

বেঙ্গালুরুর পুলিশ কমিশনার কমল পান্ত বুধবার ১৪৪ ধারা জারির ঘোষণা করে বলেন, শহরে উত্তেজনা রয়েছে। নতুন করে প্রতিবাদ-বিক্ষোভ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। তাই শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করা অপরিহার্য। এই পরিস্থিতিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে স্কুল-কলেজের আশপাশে ফৌজদারি দণ্ডবিধির অনুযায়ী ১৪৪ ধারা জারি করা হয়েছে।

তিনি জানান, ২২ ফেব্রুয়ারি পর্যন্ত বেঙ্গালুরুর শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ২০০ মিটার ব্যাসার্ধের মধ্যে কোনো জমায়েত বা বিক্ষোভ প্রদর্শন চলবে না।

গত কয়েক দিনে কর্নাটকের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে হিজাব নিষিদ্ধ করার দাবিতে গেরুয়া উত্তরীয় পরে বিক্ষোভ দেখিয়েছে হিন্দুত্ববাদী সংগঠনগুলো।

পাল্টা হিজাবের সমর্থনে পথে নেমেছে মুসলিম পড়ুয়াদের একাংশ। এই পরিস্থিতিতে বড় ধরনের অশান্তি এড়াতেই এই পদক্ষেপ বলে সরকারি সূত্রের খবর।

এরই মধ্যে কর্নাটক হাইকোর্টে হিজাব সংক্রান্ত মামলার শুনানি হয় বুধবার। বিচারপতি কৃষ্ণা দীক্ষিত উদুপিতে হিজাব-নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে দায়ের হওয়া মামলাগুলো পরবর্তী শুনানির জন্য উচ্চতর বেঞ্চে পাঠিয়েছেন।

গত মাসে কর্নাটকের উদুপির একটি কলেজে হিজাব পরিহিত পড়ুয়াদের ক্লাস করতে না দেয়ার অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত হয়। জেলা প্রশাসনের বার্তা পেয়ে কলেজ কর্তৃপক্ষই হিজাব পরে ক্যাম্পাসে না ঢোকার নির্দেশিকা জারি করেছিল বলে অভিযোগ উঠেছে।

কয়েকজন মুসলিম ছাত্রীকে হিজাব পরে ক্যাম্পাসে ঢুকতে বাধা দেয়ার অভিযোগে সেখানে প্রথম বিক্ষোভ শুরু করে মুসলিম ছাত্ররা। এদিকে রাজ্য জুড়ে হিজাব নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ শুরু হয়। আর তাতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App