×

জাতীয়

কোথাও নেতিবাচক ধারা নেই: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২২, ০৩:৩৮ পিএম

আমাদের কোথাও কোনো নেতিবাচক ধারা (নেগেটিভ গ্রোথ) নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, রফতানি বেড়েছে। রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ভালো। তিনি আরো বলেন, রেমিট্যান্স বেড়েছে।

যদিও রেমিট্যান্সের হিসাব জিডিপিতে আসে না। কিন্তু এটা তো মাথাপিছু আয়ে যোগ হয়। যার ফলে চূড়ান্ত হিসাবে ২০২০-২১ অর্থবছরের জিডিপি ও মাথাপিছু আয় বেড়েছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ক্রয় সংক্রান্ত কমিটির সভা শেষে অনলাইন ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৪র্থ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৫ম সভা অনুষ্ঠিত হয়।

অর্থনৈতিক বিষয়ক কমিটির অনুমোদনের জন্য ২টি এবং পারচেজ কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। পারচেজ কমিটির কাছে প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি, সেতু বিভাগের ১টি, স্বাস্থ্য সেবা বিভাগের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।

পারচেজ কমিটির অনুমোদিত ৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩৪১ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ১৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ১ হাজার ৯৩৯ কোটি ৮০ লাখ ১৬ হাজার ৬৭৪ টাকা এবং জাইকা ঋণ ৪০১ কোটি ৭৮ লক্ষ ৬৮ হাজার ৪৫৮ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App