×

খেলা

আফগানদের বিপক্ষে সিডন্সের প্রথম পরীক্ষা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২২, ১০:২৯ পিএম

আফগানদের বিপক্ষে সিডন্সের প্রথম পরীক্ষা

জেমি সিডন্স

চুক্তি শেষ হওয়ার আগেই আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ দলের ব্যাটিং কোচের পদ ছেড়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার অ্যাশওয়েল প্রিন্স। তার পদত্যাগের পর আসন্ন আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা সিরিজে সাকিব-তামিমদের ব্যাটিং কোচের দায়িত্ব কার কাঁধে তুলে দেয়া হবে তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয় ক্রিকেট পাড়ায়। অবশেষে জানা গেছে, প্রিন্সের জায়গায় টাইগারদের সাবেক কোচ জেমি সিডন্সকে দায়িত্বে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোকে এমনটাই জানিয়েছেন। নতুন ব্যাটিং কোচের বিষয়ে তিনি বলেন, জেমি সিডন্স জাতীয় দলের ব্যাটিং কোচ হতে যাচ্ছেন। সিনিয়র ক্রিকেটার ও বোর্ড ডিরেক্টরদের কাছ থেকে আমরা শুনেছি যে তিনি ভালো কোচ। এ কারণেই তাকে এখানে নিয়ে আসা হয়েছে। বাংলাদেশের বিপক্ষে দুইটি সিরিজ খেলতে আফগানিস্তান ক্রিকেট দল ঢাকায় পা রাখবে ১২ ফেব্রুয়ারি। ঢাকায় নেমেই সেখান থেকে তারা সরাসরি চলে যাবে সিলেটে। সেখানে জৈব সুরক্ষা বলয়ে চলবে তাদের প্রস্তুতি ক্যাম্প। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৩, ২৫ এবং ২৮ ফেব্রুয়ারি। এরপর সেখান থেকে ঢাকা ফিরে ৩ এবং ৫ ফেব্রুয়ারি মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজ।

তাহলে বলা যায়, আফগানদের বিপক্ষে সিডন্সের প্রথম পরীক্ষা শুরু হবে। অস্ট্রেলিয়ান এই কোচ দীর্ঘ ১১ বছর পর টাইগারদের কোচিং প্যানেলে যুক্ত হলেন। এর আগে ২০০৭ সালের অক্টোবরে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব গ্রহণ করেন সিডন্স। ৪ বছর কোচিং করানোর পর ঘরের মাটিতে ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পর পদত্যাগ করেন তিনি। তবে সিডন্সের সবচেয়ে বড় অবদান ছিল এই পঞ্চপাণ্ডব তৈরিতে ভূমিকা রাখা। তার টোটকায় টাইগার ব্যাটসম্যানদের উন্নতি ছিল চোখে পড়ার মতো। এমনকি সাকিব-তামিমরা তাদের পারফরম্যান্সের কৃতিত্ব সিডন্সকে দেন এখনো। তাছাড়া সিডন্সের অধীনে বাংলাদেশ দল ১৯ টেস্টের মধ্যে ২টি জিতেছে এবং হেরেছে ১৬টি। ওয়ানডেতে ৮৪ ম্যাচে ৩১ জয়ের বিপরীতে পরাজয় ছিল ৫৩ ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটের ৮ ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। তবে যাইহোক আফগানদের বিপক্ষে সিনিয়র ও নিয়মিত পারফরমারদের ওপর ভরসা করছে বিসিবি। দলে নতুনরা সুযোগ পাবেন কম। বিপিএল শেষ হওয়ার আগেই ওয়ানডে সিরিজের দল জানাবে ক্রিকেট বোর্ড।

দল সাজাতে বিপিএলের দিকে সব সময়ই চোখ রাখছে নির্বাচক প্যানেল। তবে পুরনো অভিজ্ঞ খেলোয়াড়ের সঙ্গে নতুন কাউকে সেট করে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ কম। ভালো উইকেটের পাশাপাশি সেরা দল নিয়ে আফগানদের মোকাবিলা করবে বাংলাদেশ। সে জন্য দলে অভিজ্ঞ খেলোয়াড়দের প্রাধান্য দিবে বিসিবি। ইতোমধ্যে গত ২ ফেব্রুয়ারি ঢাকায় এসেছেন জেমি সিডন্স। এখানে আসার পরের দিনই হোটেল থেকে সরাসরি বিসিবিতে যান তিনি। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা পর্বের বিপিএলের ম্যাচগুলো সামনে থেকে পরখ করেছেন। বিপিএলের খেলা সোমবার শুরু হয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। কাজের পরিধি ঠিক না হলেও ক্রিকেটারদের সামনে থেকে পরীক্ষা করতে সিলেটে ছুটে যান সিডন্স। ৫৭ বছর বয়সি অস্ট্রেলিয়ান কোচ তারপর থেকে বিপিএলের ম্যাচ দেখে সময় পার করেছেন। সেখানে শিষ্যদের ব্যাটিং পরখ করেছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং নিয়ে অনেক কথা শোনা যায়। তবে এসব বিষয় নিয়ে এখনই ভাবতে নারাজ সিডন্স। ঘরের মাঠে আফগান সিরেজে কীভাবে ভালো করা যায় সেই ছক কষতে শুরু করেছেন।

এছাড়া তিন ওয়ানডে আর দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান ক্রিকেট দল। সফরের শুরুতে আফগান দলটি সিলেটে এক সপ্তাহ প্রস্তুতি ক্যাম্প করবে। এরপর দলটি চলে যাবে চট্টগ্রামে। সেখানেই হবে ওয়ানডে সিরিজের খেলাগুলো। আর টি-টোয়েন্টি সিরিজ হবে ঢাকায়। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনটি ওয়ানডে হবে ২৩ থেকে ২৮ ফেব্রুয়ারি। ওয়ানডে ম্যাচ শুরু হবে বেলা ১১টায়। এরপর ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৩ ও ৫ মার্চ হবে টি-টোয়েন্টি ম্যাচ দুটি। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এই ম্যাচ দুটি শুরু হবে বেলা ৩টায়। এ নিয়ে তৃতীয়বার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশ আসছে আফগানিস্তান। এর আগে ২০১৯ সালে একটি টেস্ট খেলে গেছে তারা আর ২০১৬ সালে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে।

এদিকে বাংলাদেশ জাতীয় দলে ব্যাটিং এবং স্পিন বোলিং কোচের জায়গাটা নিয়ে ঝামেলা চলছিল দীর্ঘদিন। সুনীল যোশি এবং নিল ম্যাকেঞ্জি চলে যাওয়ার পর থেকেই ম্যাজিক্যাল চেয়ারের মতো হয়ে গেছে এ দুটো জায়গা। ড্যানিয়েল ভেট্টোরি স্পিন ডিপার্টমেন্ট সামলালেও তার উচ্চমূল্য এবং নানান চাহিদা সব সময়ই নেতিবাচক বার্তা দিয়েছে সবাইকে। কোভিডের কারণে এখন তার দেশ ছেড়ে টাইগার শিবিরে আসাটাও হয়ে গেছে নতুন চ্যালেঞ্জ। অন্যদিকে ম্যাকেঞ্জির জায়গায় নিউজিল্যান্ডের ম্যাকমিলানের নাম শোনা গেলেও ব্যক্তিগত কারণ দেখিয়ে আসেননি তিনিও। পরে সিরিজ বাই সিরিজ কাজ চালিয়ে গেছেন জন লুইস নামে এক ইংলিশ ব্যক্তি। এই সাময়িক সময়ের কোচ দিয়ে আর কাজ চালাতে চাইছে না বিসিবি। তাই স্পিন বোলিং কোচের দায়িত্বে থাকবেন রঙ্গনা হেরাথ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App