সৌদি বিমানবন্দরে হুথিদের হামলা, বাংলাদেশিসহ আহত ১২

আগের সংবাদ

নির্বাচনী সহিংসতায় ১০০ প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ ইসির

পরের সংবাদ

বিড়াল মেরে ৩ কোটি টাকা জরিমানা দিল কুর্ট জুমা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২ , ১০:৫৫ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২২ , ১০:৫৫ অপরাহ্ণ

ঘরের পোষা বিড়ালকে মেরে ৩ কোটি টাকা জরিমানা গুনতে হয়েছে ফরাসি ফুটবলার কুর্ট জুমাকে। সঙ্গে হারিয়েছেন স্পনরও। ইতিমধ্যে তার সঙ্গে চুক্তি বাতিল করেছে ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘এডিডাস’। জুমার ঘটনায় তার ক্লাবও ঝামেলায় পড়েছে। ওয়েস্ট হ্যামের অফিশিয়াল পার্টনার ‘ভিটালিটি’ ক্লাবটির সঙ্গে তাদের চুক্তি স্থগিত করেছে।

দু’দিন আগে স্ন্যাপচ্যাটে একটি ভিডিও পোস্ট করেন ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের ডিফেন্ডার কুর্ট জুমার ভাই ইয়োয়ান। ভিডিওতে দেখা যায়, বাড়ির পোষা বিড়ালকে ফুটবলের মতো ভলি করছেন জুমা।

এখানেই শেষ নয়, বিড়ালটা দৌড়ে খাবার ঘরে লুকোনোর পর জুমা কিছু একটা ছুড়ে মারেন। পরে বিড়ালটার মুখে চড়ও মারেন তিনি। ভিডিওটি ভাইরাল হতে সময় লাগেনি।

ফুটবল-সমর্থক ঘটনাটি ভালো ভাবে নেয়নি। ইংল্যান্ডের প্রাণী অধিকার রক্ষা সংগঠনও (আরএসপিসিএ) নড়েচড়ে বসে। তুমুল সমালোচনা হওয়ায় জুমার বিচারের দাবিতে এরই মধ্যে প্রায় দেড় লাখ মানুষ পিটিশনে সই করেছেন। এসেক্স পুলিশ ঘটনাটি তদন্ত করছে। জুমার বাসা থেকে দুটি পোষা বিড়াল নিজেদের হেফাজতে নিয়েছে আরএসপিসিএ।

স্পনসর প্রতিষ্ঠান এডিডাস কর্তৃপক্ষ বলেছে, ‘আমরা তদন্ত শেষে নিশ্চিত করছি, কুর্ট জুমা আর এডিডাসের চুক্তিবদ্ধ অ্যাথলেট নন।’ ব্যবস্থা নিয়েছে জুমার ক্লাবও। ঘটনার পর ওয়াটফোর্ডের বিপক্ষে তাকে খেলানো হলেও জরিমানা করেছে ওয়েস্ট হ্যাম। কাল এক বিবৃতিতে ক্লাবটি জানায়, জুমাকে ‘সর্বোচ্চ অঙ্কের’ জরিমানা করা হয়েছে। সংবাদমাধ্যম জানিয়েছে, জুমাকে তার দুই সপ্তাহের পারিশ্রমিক আড়াই লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ২ কোটি ৯১ লাখ টাকা। এই টাকা প্রাণী অধিকার রক্ষায় দান করা হবে।

ওয়েস্ট হামের বিবৃতিতে বলা হয়, ‘অনলাইনে কুর্ট জুমার ছড়িয়ে পড়া ভিডিও নিয়ে আরএসপিসিএর তদন্তে পূর্ণ সমর্থন আছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের। কুর্ট জুমা এবং ক্লাব এ তদন্তে সহায়তা করছে। কুর্ট অনুশোচনায় দগ্ধ, ক্লাবে বাকি সবার মতো সে-ও ঘটনাটির গভীরতা বুঝতে পেরেছে।’

আরএসপিসিএর এক মুখপাত্র বৃটিশ সংবাদমাধ্যমকে বলেছেন, ‘দুটি বিড়ালকে আরএসপিসিএর হেফাজতে রাখা হয়েছে। আমাদের অগ্রাধিকার হলো বিড়ালগুলোকে ভালো রাখা। পশু চিকিৎসকেরা তাদের চিকিৎসা করছে এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বিড়ালগুলো এখানেই থাকবে।’

ইংলিশ প্রিমিয়ার লীগে ওয়াটফোর্ডের বিপক্ষে ওয়েস্ট হ্যামের ১-০ গোলে জয়ের ম্যাচ শেষে জুমাকে নিয়ে প্রশ্নের মুখে পড়েন কোচ ডেভিড ময়েস।

এ প্রসঙ্গে ওয়েস্ট হ্যাম কোচ ময়েস বলেন, ‘আমি সত্যিই ভীষণ হতাশ। ক্লাব এই মুহূর্তে যা যা করার, সবই করছে। তবে আমার কাজ হলো ওয়েস্ট হ্যামের জন্য সেরা দলটা বেছে নেয়া এবং কুর্ট এই দলেরই খেলোয়াড়।’

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়