ইউক্রেন ইসুতে ব্রিটেন আরো ১ হাজার সৈন্য মোতায়েনে প্রস্তুত

আগের সংবাদ

রাজধানীতে স্কুলছাত্রীসহ তিন নারীর মরদেহ উদ্ধার

পরের সংবাদ

এবার বাজারে এলো স্বাস্থ্যসম্মত আলুর দুধ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২ , ১:২৩ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২২ , ৫:৫৪ অপরাহ্ণ

দুধের বিকল্পের কথা যখন ভাবা হয়, তখন আমাদের সামনে পছন্দ করার মতো অনেক দুধের কথাই চলে আসে। কিন্তু এক্ষেত্রে সর্বশেষ বিকল্প যেটি আবিষ্কৃত হয়েছে তা পুরো ধারণাকেই বদলে দিতে পারে, কেননা এটির উপকরণ খুবই সুলভ ও সহজপ্রাপ্য।

আলুর দুধকে মোটেও বিশ্বের সবচেয়ে সুস্বাদু খাবার মনে হবে না। কিন্তু এটি ওট দুধ বা সয়া দুধের মতো না, যেগুলো বর্তমানে বিখ্যাত হয়ে গেছে। যদিও এটি সুস্বাদু ননীযুক্ত দুধের বিকল্প হয়নি এবং বাসায় বানানো ল্যাটে ও ক্যাপাচিনোর মতো হবেও না।

তবে উল্লেখযোগ্য একটি বিষয় হচ্ছে, আলু অল্প জমিতে চাষ করা যায় এবং অন্যান্য গাছপালার চাইতে কম জায়গা লাগে যেসব গাছ বর্তমানে দুধের জন্য ব্যবহৃত হয়। এর ফলে সবজি ও দুধ উভয়টিই সাশ্রয়ী হবে। খবর অডিটি সেন্ট্রাল ডটকমের।

‘ডাগ’ বিশ্বের একমাত্র আলুর দুধের ব্রান্ড, সম্প্রতি যুক্তরাজ্যের বাজারে এটি ছাড়া হয়েছে। সেখানে আশা করা হচ্ছে প্রাণীজাত খাদ্যের বিকল্প হিসেবে এটি সম্পূর্ণ প্রভাব ফেলতে সক্ষম হবে। সুইডেনের কোম্পানিটি চীনসহ ইউরোপের অন্যান্য দেশগুলোতে এ দুধ বাজারজাত করার পরিকল্পনা নিয়েছে। কিন্তু নিকট ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের বাজারে এটি ছাড়ার পরিকল্পনা নেই।

যাই হোক, আপনি যদি আলুর দুধের জন্য চেষ্টা করেন, তাহলে জেনে খুশি হবেন যে আপনি এটি নিজেই বানাতে পারবেন। এক্ষেত্রে অনলাইনে ডজনের ওপর রেসিপি পাওয়া যাবে। এক্ষেত্রে আপনি আলু সেদ্ধ করবেন, পানিতে ফোটানোর সময়ই এটি মিশিয়ে দিবেন তারপর এটিকে নাড়তে থাকবেন এবং আরও পানি দিবেন যতক্ষণ না এটি কাঙ্ক্ষিত রূপে পরিণত হয়।

নতুন এ পানীয়টিকে অন্যান্য ভেষজ দুধের সঙ্গে প্রতিযোগিতা করতে অনেক বাধা পেরুতে হবে। কিন্তু সুলভ এ খাবারটি খুব দ্রুত সময়েই চাহিদাসম্পন্ন খাবারে পরিণত হতে পারে।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়