×

শিক্ষা

শাবি উপাচার্যের পদত্যাগের দাবিতে ফের বিক্ষোভ মিছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ০৯:২৯ পিএম

শাবি উপাচার্যের পদত্যাগের দাবিতে ফের বিক্ষোভ মিছিল

বুধবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

শাবি উপাচার্যের পদত্যাগের দাবিতে ফের বিক্ষোভ মিছিল

অনশন ভাঙার ১৫ দিন পেরিয়ে গেলেও কোনো সুরাহা না পেয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে ফের অবরোধমূলক কর্মসূচি, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি, প্ল্যাকার্ড এবং পোস্টার নিয়ে বিক্ষোভ মিছিলে উপাচার্যের পদত্যাগসহ শিক্ষার্থীদের উপর দায়েরকৃত মামলা প্রত্যাহার, বন্ধ হওয়া বিভিন্ন মোবাইল একাউন্ট চালুর দাবি জানান শিক্ষার্থীরা।

বুধবার (৯ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি উপাচার্য বাসভবন, আইআইসিটি ভবন, এককিলো রোড ও চেতনা-৭১ ঘুরে আবারও গোলচত্বর এসে সমাবেশে মিলিত হয়।

বিক্ষোভ মিছিলে স্লোগান দেওয়ার পাশাপাশি  ‘ফরিদ হটাও শাবিপ্রবি বাঁচাও’ , ‘ফরিদের দালালরা হুশিয়ার সাবধান’,  ‘আমাদের সংগ্রাম চলছে চলবে’,  ‘ফরিদের গতি অস্তাচলে ফরিদ যাবে রসাতল’,  ‘পালা চাটুকার পালা’,  ‘১, ২, ৩, ৪ ফরিদ তুই শাবি ছাড়’,  ‘অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার করো’,  ‘স্প্রিন্টার বিতরণ কেন্দ্র, বিনামূল্যে শিক্ষার্থীদের শরীরে স্প্রীটার সংযোজন করা হয়, যোগাযোগঃ শাবিপ্রবি ভিসি কার্যালয়’,  ‘আমাদের একাউন্ট বন্ধ কেন?’  ইত্যাদি সম্বলিত লেখা প্ল্যাকার্ড বহন করে।

এছাড়া মিছিলে গত ১৬ জানুয়ারি পুলিশের সঙ্গে সংঘর্ষ, আন্দোলন-অনশনের সময়ের বিভিন্ন ছবি, প্ল্যাকার্ড এবং পোস্টার নিয়ে অংশগ্রহণ করে অর্ধশতাধিক শিক্ষার্থী।

বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে আন্দোলনকারী শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ বলেন, গত ২৬ জানুয়ারি শিক্ষামন্ত্রী ও অধ্যাপক ড. জাফর ইকবালের পক্ষ থেকে দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু ১৫ দিন পার হলেও এখনও আমাদের সকল দাবি মেনে নেওয়ার দৃশ্যমান কোনো পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। শিক্ষার্থীদের উপর করা পৃথক ২টি মামলা প্রত্যাহার করা হয়নি। এছাড়া শিক্ষার্থীদের ব্যক্তিগত নম্বর, বিকাশ, নগদ, রকেট একাউন্টসহ অনলাইন লেনদেনের আড়াই শতাধিক একাউন্ট বন্ধ করে দেওয়ার পর মাত্র ৫টি একাউন্ট খোলে দেওয়া হয়েছে। উপাচার্যের পদত্যাগের সুস্পষ্ট ঘোষণা আসার আগ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তাদের আন্দোলন চলমান থাকবে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App