×

জাতীয়

ভিড় বেড়েছে কমলাপুর রেলস্টেশনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ১২:৩০ পিএম

ভিড় বেড়েছে কমলাপুর রেলস্টেশনে

প্রতীকী ছবি

সব আসনে শতভাগ যাত্রী নিয়ে সারাদেশে রেল চলাচল শুরু হওয়ায় রেল যাত্রীদের ভিড় বেড়েছে কমলাপুর রেলস্টেশনে। আজ বুধবার (৯ ফেব্রুয়ারি) স্টেশনের প্রায় সবগুলো কাউন্টারে দীর্ঘ লাইন দেখা গেছে। সেখানে স্বাস্থ্যবিধির বালাই নেই, গাদাগাদি করে অনেকেই লাইনে অপেক্ষমান। স্টেশন চত্বরে যাত্রীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। সব মিলিয়ে কমলাপুর রেলস্টেশনে যাত্রীদের ভিড় অনেকাংশে বেড়ে গেছে। অনেকেই রেলে করে গন্তব্যে যেতে বাচ্চা-পরিবার নিয়ে স্টেশনে এসে টিকেট কাটার চেষ্টা করছেন, নারীদের লাইনেও বেশ ভিড় দেখা গেছে।

সিলেট যাওয়ার কালনী ট্রেনের টিকেট কাটতে আসা যাত্রী মিতু বলেন, আগে মাত্র ২৫ শতাংশ টিকেট ইস্যু করায় ট্রেনের টিকেট পাওয়া দুষ্কর ছিল। কিন্তু ট্রেনে ঠিকই সব আসনে যাত্রী যেতো, অনেকেই টিকেট ছাড়া কমলাপুর বা বিমানবন্দর থেকে উঠে পড়তো, টিটিরাই পয়সা দিয়ে যাদের টিকেট করে দিতো এবং সব সিটেই তারা যাত্রী বসাতো। এখন ৫০ শতাংশ টিকেট কাউন্টারে এবং ৫০ শতাংশ টিকেট অনলাইনে দেয়ায় যাত্রীদের সুবিধা হয়েছে। তিনিসহ কাউন্টারে দাড়ানো যাত্রীরা টিকেট পাওয়ায় খুশি প্রকাশ করেন।

পড়ুন : শতভাগ যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু

যাত্রীরা জানান, বাস বা লঞ্চ সব আসনে যাত্রী নিয়ে চলাচল করছে। এবার ট্রেনেও সব আসনের টিকেট বিক্রি করায় তারা স্বচ্ছন্দে ও নিরাপদে গন্তব্যে যেতে পারবে। তবে যাত্রীদের স্বাস্থ্য নিরাপত্তা কতটা থাকবে এ প্রশ্নে যাত্রীরা বলেন, সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে, হাঁচি-কাশি বন্ধ করতে হবে, প্রয়োজনে জ্বর বা এ ধরনের যাত্রীদের জন্য আলাদা বগি রাখার দাবি জানান তারা।

করোনা মহামারিতে স্বাস্থ্যবিধি কতটা মানা হচ্ছে এমন প্রশ্নে রেলের এডিজি (অপারেশন) শাহাদাত হোসেন জানান, এক্ষেত্রে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হচ্ছে। প্রতিটি যাত্রীকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কোনো স্টান্ডিং টিকেট দেয়া হচ্ছে না।

সরজমিন কমলাপরে দেখা গেছে স্টেশন থেকে প্রতিটি ট্রেন সব আসনে যাত্রী নিয়ে ছেড়ে যাচ্ছে। টিকেট ছাড়া কোন যাত্রীকে স্টেশনে প্রবেশ ও ট্রেন উঠতে দেয়া হচ্ছে না।

রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার  বলেন, আজ বুধবার থেকে শতভাগ যাত্রী নিয়ে সারাদেশে ট্রেন চলাচল শুরু হলো। সরকার করোনা প্রতিরোধে টিকাদান কার্যক্রম জোরদার করেছে। আমরা অবশ্যই ট্রেন চলাচলের ক্ষেত্রে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলবো। যাত্রীদের চাহিদা থাকায় তাদের যাতয়াতে সুবিধা হবে।

এর আগে রবিবার বাংলাদেশ রেলওয়ের উপ-পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আজ বুধবার থেকে শতভাগ যাত্রী নিয়ে ট্রেন চলাচলের তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রিতে সংশোধনী আনা হয়েছে। কাউন্টারে টিকেট ইস্যু ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরা নিশ্চিত করতে হবে। আন্তঃনগর ট্রেনগুলোর বিদ্যমান আসন সংখ্যার শতভাগ টিকিট ইস্যুকরণ, মোট আসন সংখ্যার ৫০ শতাংশ টিকিট কাউন্টারের মাধ্যমে এবং ৫০ শতাংশ টিকিট মোবাইলে অ্যাপ বা অনলাইনের মাধ্যমে ইস্যু করা যাবে।

এতে আরও বলা হয়, আন্তঃনগর ট্রেনগুলোর স্ট্যান্ডিং টিকেট ও স্টেশনের প্ল্যাটফর্ম টিকেট ইস্যু বন্ধ থাকবে। রেলপথ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইমার্জেন্সি কোটা ও আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ছাড়া আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রিতে বিদ্যমান সব ধরনের কোটা ব্যবস্থা রহিত থাকবে। স্বাস্থ্যবিধি মানার শর্তে আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা ও ট্রেনে রাত্রীকালীন বেডিং সরবরাহ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App