×

সাহিত্য

বইমেলার সময় এক ঘণ্টা বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪৫ পিএম

এবারের বইমেলায় প্রতিদিন এক ঘণ্টা সময় বাড়ানো হয়েছে। বিগত বছরগুলোতে বইমেলা শুরু হয় বেলা তিনটায়। তবে এবার বইমেলা এক ঘণ্টা আগে দুপুর দুইটা থেকে শুরু হবে। মেলা চলবে রাত ৯টা পর্যন্ত।

বুধবার (৯ ফেব্রুয়ারি) সকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এ তথ্য জানিয়েছেন। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে বইমেলা পরিচালনা কমিটির তৃতীয় সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

তিনি জানান, শুক্র ও শনিবার বইমেলা শুরু হবে বেলা ১১টা থেকে।

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হচ্ছে। ওই দিন বেলা তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি মেলার উদ্বোধন করবেন।

তিনি বলেন, এবার বইমেলায় দৃষ্টিনন্দন শিশুকর্ণার স্থাপন করা হবে। তাছাড়া বইমেলায় যাতে কেউ পাইরেটেড বই বিক্রি করতে না পারে, সেজন্য এ সংক্রান্ত একটি টাস্কফোর্স সক্রিয় থাকবে।

কে এম খালিদ বলেন, করোনার কারণে প্রকাশকরা যাতে ক্ষতির মুখে না পড়েন, সেজন্য বাংলা একাডেমি ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলা একাডেমির সচিব (যুগ্ম-সচিব) এ. এইচ. এম. লোকমান, অমর একুশে বইমেলা ২০২২ পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ, বইমেলা পরিচালনা কমিটির সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ প্রমুখ।

প্রসঙ্গত, প্রতি বছর ১ ফ্রেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হয়। এবার করোনা ভাইরাসজনিত কারণে মেলার সময় পেছানো হয়েছে। মেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App