×

খেলা

উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩২ পিএম

উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতল ভারত

উইন্ডিজ ব্যাটারকে সাজঘরে ফেরানো শার্দুল ঠাকুরকে অভিনন্দন জানান বিরাট কোহলি

উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতল ভারত

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৪৪ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতলো ভারত। টসে হেরে আগে ব্যাটিং করে বড় পুঁজি সংগ্রহে ব্যর্থ হয়েছেন রোহিত-কোহলিরা। নির্ধারিত ৫০ ওভার শেষে রোহিতদের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ২৩৭ রান। জবাবে ব্যাট করতে নেমে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ ৪৬ ওভারের মধ্যেই ১৯৩ রানে গুটিয়ে গেলে ৪৪ রানে জয় পায় ভারত। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ সিরিজ নিশ্চিত করা রোহিতরা ১১ ফেব্রুয়ারি ক্যারিবিয়দের হোয়াইটওয়াশের লক্ষ্যে তৃতীয় ওয়ানডে ম্যাচে মাঠে নামবে।

আহমেদাবাদে বুধবার টস জিতে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান নিকোলাস পুরান। উদ্বোধনী জুটিতে ভালো করতে পারেননি রোহিত শর্মা ও ঋষভ পন্ত। তৃতীয় ওভারেই ব্যক্তিগত ৫ রানে আউট হন অধিনায়ক রোহিত শর্মা। টপ অর্ডারে থাকা আরো দুই ব্যাটার ঋষভ পন্ত ও বিরাট কোহলিও রান পাননি। দুজনেই সাজঘরে ফিরেছেন ১৮ রান করে। ঋষভ পন্ত ৩৪ বলে এবং বিরাট কোহলি ৩০ বলে আউট হন। তারপর দলের হাল ধরেন কেএল রাহুল ও সুরিয়াকুমার যাদব। লোকেশ রাহুল অর্ধশত করতে না পারলেও অর্ধশতক তুলে নিয়েছিলেন সুরিয়াকুমার যাদব। ১২তম ওভারে তৃতীয় উইকেট পতনের পর রাহুল-যাদবের জুটি ভেঙেছে ত্রিশতম ওভারে। দলীয় ১৩৪ রানে এবং ব্যক্তিগত ৪৯ রানে আকিল হোসেনের রান আউটের ফাঁদে পড়েন লোকেশ রাহুল। অর্ধশতক তুলে নিতে মাত্র ১ রান দূরে ছিলেন তিনি।

[caption id="attachment_334158" align="aligncenter" width="700"] আহমেদাবাদে বুধবার ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৪৪ রানের ইনিংস খেলেন উইন্ডিজের ব্রুকস[/caption]

এরপর পঞ্চম উইকেটের পতন হয় আরো দশ ওভার পর। ঊনচল্লিশতম ওভারে দলীয় ১৯২ রানে ফ্যাবিয়ান অ্যালেনের বলে আলজারি জোসেফের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন সুরিয়াকুমার যাদব। মাত্র ৫টি চারের মাধ্যমে ৮৩ বল খেলে ৬৪ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি। যাদব আউট হওয়ার পর শেষ দশ ওভারে রান তুলতে পারেনি। শেষের দশ ওভারে ৪০ রান তুলতে গিয়ে ভারত হারিয়েছে ৪টি উইকেট। ওয়াশিংটন সুন্দর ৪১ বলে ২৪ রান করে আকিল হোসেনের বলে ক্যাচআউট হয়েছেন। দীপক হুদা ১৫ বলে মাত্র ৮ রান করে আলজারি জোসেফের বলে ব্রুকসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন। মোহাম্মদ সিরাজও আলজারি জোসেফের বলে ব্যক্তিগত তিন রান করে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। শেষ পর্যন্ত ১১ রানে অপরাজিত ছিল চাহাল এবং প্রসিদ্ধ কৃষ্ণা শূন্য রানে অপরাজিত ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন আলজারি জোসেফ ও স্মিথ। আর একটি করে উইকেট পেয়েছেন কিমার রোচ, হোল্ডার, আকিল হোসেন এবং ফ্যাবিয়ান অ্যালেন।

২৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭৬ রানের মধ্যেই পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ক্যারিবিয়রা। ওপেনার ব্রেন্ডন কিং ২০ বলে ১৮, ড্যারেন ব্রাভো ৩ বলে ১ এবং অধিনায়ক নিকোলাস পুরান ১৩ বলে ৯ রান করে শিকার হন প্রাসিদ কৃষ্ণার। ওপেনার শাই হোপ ধীরগতিতে ৫৪ বলে ২৭ রান করে চাহালের বলে আউট হন। হোল্ডার আউট হন ১০ বলে ২ রান করে। এরপর ব্রুকস আকিল হোসেনকে সঙ্গে নিয়ে ৪১ রানের জুটি গড়ে ডিপক হুদার শিকার হন ৬৪ বলে ৪৪ রান করে। শেষদিকে ফ্যাবিয়ান অ্যালেনের ২২ বলে ১৩, আকিল হেসেনের ৫২ বলে ৩৪ রান করে, ওডেন স্মিথের ২০ বলে ২৪, জেসেফের ১৫ বলে ৭ রানের ওপরে করে ৪৬ ওভারে ১৯৩ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ভারতের হয়ে ৬ জন বোলারের মধ্যে প্রাসিদ কৃষ্ণা ৪ টি, শার্দুল ঠাকুর ২টি এবং বাকিরা সবাই পেয়েছে একটি করে উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App