×

সারাদেশ

হাতি শাবককে পোষ মানাতে নির্যাতন বন্ধে আদালতের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১১:১১ এএম

হাতি শাবককে পোষ মানাতে নির্যাতন বন্ধে আদালতের নির্দেশ

হাতি শাবক ‘টাইগার’কে নির্মম নির্যাতনের চিত্র। ছবি: ভোরের কাগজ

মৌলভীবাজারের জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নস্থ কুচাইটল এলাকার হাতির শাবককে পোষ মানানোর প্রশিক্ষণের ঘটনা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় ঘটনাটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মুহাম্মদ আলী আহসানের নজরে আসে। তিনি স্বপ্রণোদিত হয়ে অচিরেই দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে এবং আগামী ১৫ মার্চের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। সোমবার (৭ ফেব্রুয়ারি) আদালত এ নির্দেশ দেন।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার (২৪ জানুয়ারি) থেকে হাতির বাচ্চা ‘টাইগার’ নির্মমতার শিকার হয়। খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা সেখানে উপস্থিত হন। তাদের উপস্থিতিতে প্রথমে নির্যাতন বন্ধ হলেও তারা চলে যাওয়ার পর আবার শুরু হয় সেই একই কায়দায় নির্যাতন।

এদিকে বন বিভাগ সূত্রে জানা যায়, হাতির বর্তমান দায়িত্বে থাকা জায়ফরনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাসুম রেজাকে বলা হয়েছে, হাতি শাবককে কোনো ধরনের নির্যাতন ছাড়া স্বাভাবিকভাবে যেন প্রশিক্ষণ দেয়া হয়।

প্রশিক্ষক আকবর আলী বলেন, ‘সম্পূর্ণ কাজ সম্পন্ন করতে ২/৩ লাখ টাকা খরচ হবে। হাতি প্রশিক্ষণের দৃশ্যটি দেখতে মানুষের জন্য আনন্দদায়ক হলেও প্রক্রিয়াটি বাচ্চার জন্য অত্যন্ত কষ্টদায়ক। তবুও তাকে পোষ মানানোর এ কাজটি না করলে হাতিটি জংলি হাতির মতো আচরণ করবে। মানুষের জান-মালের ক্ষতি করবে।’

এ বিষয়ে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, পোষা হাতিকে প্রশিক্ষণ দেয়া দরকার কিন্তু প্রশিক্ষণকালে তাকে নির্যাতন করা যাবে না। মালিকরা লাইসেন্স নিয়েই হাতি পোষেন। তারা হাতি বশে আনার জন্য প্রশিক্ষণ দিতে পারেন। তবে নির্যাতনের বিষয়টি দুঃখজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App