×

জাতীয়

মার্চে হতে পারে বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ০৫:১০ পিএম

মার্চে হতে পারে বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক

বাংলাদেশ ও ভারত

বাণিজ্যিক প্রতিবন্ধকতা দূর এবং দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষে অবকাঠামোগত উন্নয়নসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার জন্য আগামী মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ ও ভারতের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

সোমবার সংশ্লিষ্ট সূত্র জানায়, নয়াদিল্লীতে অনুষ্ঠেয় এই বৈঠকে বাংলাদেশী পাটজাত দ্রব্য খালাসে শুল্ক তুলে নেয়া, অধিকতর বাংলাদেশী পণ্য রপ্তানির লক্ষে ভারতের বিএসটিআই সনদের স্বীকৃতি ও বাণিজ্য বাধা দূরীকরণের মতো বিষয় গুলোতে আলোকপাত করা হবে। খবর বাসসের।

২০১৭ সাল থেকে পাঁচ বছর বাংলাদেশী পাটজাত দ্রব্যের ওপর নয়াদিল্লী পণ্য খালাসে শুল্ক আরোপ করেছে। ঢাকা দীর্ঘদিন ধরেই এই শুল্ক তুলে নেয়ার দাবি জানিয়ে আসছে।

এই বিষয়টি নিয়ে গত বছরের মার্চ মাসে ঢাকায় আয়োজিত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে আলোচনা হলেও এ ব্যাপারে কোনো উল্লেখযোগ্য সমাধান আসেনি।

সূত্র আরো জানায়, বাংলাদেশ এই শুল্ক তুলে নিতে ভারতকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে।

তারা বলেছে, সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (সিইপিএ) এবং দ্বি-পাক্ষিক বাণিজ্যের বিস্তার আসন্ন বৈঠকের এজেন্ডায় প্রাধান্য পাবে।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী ও ভারতীয় বাণিজ্য মন্ত্রী নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন। উভয় দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় দপ্তরের প্রতিনিধিরাও বৈঠকে যোগ দিবেন।

গত বছরের মার্চ মাসে ঢাকায় উভয় দেশের সর্বশেষ বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন ও ভারতের বাণিজ্য ও শিল্প সচিব অনুপ ওয়াধাবান নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App