×

জাতীয়

ইসি গঠনে আ'লীগের নামের তালিকা প্রধানমন্ত্রীর হাতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১১:০৫ পিএম

ইসি গঠনে আ'লীগের নামের তালিকা প্রধানমন্ত্রীর হাতে

মঙ্গলবার গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্য নেতারা। ছবি: পিএমও

ইসি গঠনের লক্ষ্যে সার্চ কমিটির কাছে পাঠানোর জন্য প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে নিজেদের পছন্দের নামের তালিকা দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। সেখান থেকেই বাছাই করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার হিসেবে দলের প্রস্তাবিত ১০ জনের নাম চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী। আগামী বৃহস্পতিবার সার্চ কমিটির কার্যক্রমে সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ বিভাগে সেসব নাম  পাঠাবে আওয়ামী লীগ।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে দলের নেতারা এই নামের তালিকা জমা দেন। বৈঠকে প্রধানমন্ত্রী সূচনা বক্তব্যে আশা প্রকাশ করেন আগামী নির্বাচনে দেশের জনগণ দেশ উন্নয়নের জন্য তার দলকে আবারও ভোট দেবেন।

এরপর তার সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠক শুরু হয়। এ সময় সার্চ কমিটিতে নাম প্রস্তাবের বিষয়ে এককভাবে কোনো দায়িত্ব নেবেন না বলে জানান প্রধানমন্ত্রী। পরে বৈঠকে উপস্থিত সভাপতিমণ্ডলীর ১৩ জন সদস্যের প্রত্যেককে নিজ নিজ পছন্দের নামের তালিকা জমা দিতে বলেন তিনি। এই অবস্থায় ১২ জন নেতা সাদা কাগজে নিজেদের পছন্দের নাম জমা দেন। সভাপতিমণ্ডলীর নবনির্বাচিত সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম কোনো নাম প্রস্তাব করেননি।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মায়া ছাড়াও উপস্থিত হওয়া অন্য ১২ নেতা হচ্ছেন- দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, পীযূষ কান্তি ভট্টাচার্য্য, নুরুল ইসলাম নাহিদ, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, এএইচএম খায়রুজ্জামান লিটন ও অ্যাডভোকেট কামরুল ইসলাম।

বৈঠক সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে নেতারা বিভিন্ন সংখ্যক নামের প্রস্তাব করেন। এর মধ্যে কিছু কমন নামও রয়েছে। সব মিলিয়ে প্রায় অর্ধশত নামের তালিকা জমা পড়ে প্রধানমন্ত্রীর কাছে। এগুলো থেকে বাছাই শেষে ১০ জনের নাম বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হবে বৈঠকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App