×

আন্তর্জাতিক

আম্বানিকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনী গৌতম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ০৭:২৮ পিএম

আম্বানিকে পেছনে ফেলে এশিয়ার শীর্ষ ধনী গৌতম

মুকেশ আম্বানি ও গৌতম আদানি

মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী এখন ৫৯ বছর বয়সী গৌতম আদানি। ব্লুমবার্গ বিলিয়োনিয়ার সমীক্ষার প্রকাশিত এক প্রতিবেদন এই তথ্য জানানো হয়েছে।

গতকাল সোমবার গৌতম আদানির সম্পদ বেড়ে ৮৮ দশমিক ৫ বিলিয়ন ডলার হয়েছে। পেছনে ফেলেছেন ৮৭ দশমিক ৯ বিলিয়ন ডলারের মালিক মুকেশ আম্বানিকে।

ব্লুমবার্গের তথ্যমতে, চলতি বছর এখন পর্যন্ত সবচেয়ে বেশি সম্পদ বৃদ্ধি পাওয়া ব্যাক্তিদের মধ্যে গৌতম অন্যতম। জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১২ বিলিয়ন মার্কিন ডলার যোগ হয়েছে তার। এখন তিনি এশিয়ার শীর্ষ ধনী।

গৌতম আদানিকে বলা হয় ভারতের কয়লা ম্যাগনেট। কয়লা খনির ব্যবসার পাশাপাশি, পুনর্ব্যবহারযোগ্য শক্তি, বিমানবন্দর, ডাটা সেন্টার ও প্রতিরক্ষা কাঠামো নির্মাণের দিকে ব্যবসা প্রসারিত করছেন তিনি।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দীর্ঘমেয়াদি অর্থনৈতিক লক্ষ্য বাস্তবায়নে গৌতমকে অন্যতম হাতিয়ার মনে করা হয়।

ভারতীয় প্রতিষ্ঠান এইচএফডিসি সিকিউরিটি লিমিটের রিটেল গবেষণা প্রধান দিপাক জাসানি বলেন, ভারতে বর্তমানে যে যে খাতে কাজ হচ্ছে, আদানি গ্রুপ সেসব খাতেই কাজ করছে।

শুধু তাই নয়, সঠিক সময়েই এসব খাতে কাজ করতে শুরু করেছে তারা। যার ফলে বিদেশী বিনিয়োগ সহজে পেয়েছেন গৌতম। এতে সম্পদ বৃদ্ধি পেয়েছে তার।

গৌতম আদানি ও মুকেশ আম্বানি উভয়েই তাদের রাজ্য বিস্তার করেছেন জীবাশ্ম জ্বালানী ও কয়লার ব্যবসা করে। তবে, উভয়েই এখন সবুজ শক্তিতে বিনিয়োগ শুরু করছেন।

কিন্তু আম্বানি থেকে একধাপ এগিয়ে গৌতম। ২০৩০ সাল নাগাদ পুনর্ব্যবহারযোগ্য শক্তি খাতে ৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবেন তিনি। যার ফলে তিনি হবেন পুনর্ব্যবহারযোগ্য শক্তিতে বিশ্বের শীর্ষ বিনিয়গকারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App