×

আন্তর্জাতিক

আবার প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪০ এএম

আবার প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

আবার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার উদ্দেশ্যে নিয়মিত সমাবেশ করছেন ডোনাল্ড ট্রাম্প। সমাবেশে তিনি আগের মতোই হিলারি ক্লিনটনের সমালোচনা করছেন। মার্কিন জনগণকে নানান আশ্বাসও দিচ্ছেন আগের মতো।

সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের কর্মকাণ্ডে আবার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার উজ্বল সম্ভাবনা দেখছেন অনেকে। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, এসবই ট্রাম্পের নির্বাচনে অংশ নেয়ার জন্য মাঠ গোছানোর চেষ্টা। সেই চেষ্টায় তার সাফল্য, এমনকি নির্বাচনে অংশ নিলে তার আবার প্রেসিডেন্ট হবার সম্ভাবনাও দেখছেন অনেকে। খবর ডয়চে ভেলের।

২০২০ সালের নির্বাচনের পর যেমনটি বলেছিলেন, সম্প্রতি টেক্সাসের এক জনসভায় সেই নির্বাচন নিয়ে একই কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের সোজা কথা, ভোটারদের সঙ্গে ধোঁকাবাজি করে জেতানো হয়েছে জো বাইডেনকে। ২০২০ সালের নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছিল এবং সে কথা সবাই জানে।

তবে চারটি রাজ্যের নির্বাচনের ফলাফল বাতিলের দাবি জানিয়ে যে মামলা করা হয়েছিল তা খারিজ করে দিয়েছে সুপ্রিমকোর্ট। সাম্প্রতিক সভাগুলোতে ট্রাম্প আদালতের সেই সিদ্ধান্তের দৃশ্যত কোনো গুরুত্বই দিচ্ছেন না। বরং প্রতিপক্ষের কঠোর সমালোচনা করছেন, দিচ্ছেন আবার ক্ষমতায় এলে দারুণ কিছু করে দেখানোর আশ্বাস।

রাজনৈতিক সংবাদের ওয়েবসাইট দ্য হিল-এর ক্যাম্পেইন এডিটর ব্র্যান্ডন কনরাডিস অবশ্য ট্রাম্পের এমন কর্মকাণ্ডে মোটেই বিস্মিত নন। তার মতে, তিনি (ট্রাম্প) সবসময় যা করে এসেছেন এখনো তাই করছেন- সমর্থকগোষ্ঠীকে চাঙা করতে চাইছেন আর ‘লাল মাংস’ ছুঁড়ে দিচ্ছেন তাদের দিকে।

ব্র্যান্ডন কনরাডিসের ভাষায় ‘লাল মাংস ছুঁড়ে দেয়া’, অর্থাৎ সমর্থকদের সবচেয়ে বড় আশ্বাসটি ট্রাম্প দিয়েছেন ক্যাপিটল হিলে হামলাকারীদের বিষয়ে। ওয়াশিংটন ডিসিতে ঘটে যাওয়া ২০২১ সালের ৬ ডিসেম্বরের সেই ঘটনায় পাঁচজন মারা যান। ঘটনায় জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ৭০০ জনের বেশি মানুষের বিরুদ্ধে মামলা হয়েছে।

গত সপ্তাহে কনরোতে অনুষ্ঠিত এক সভায় ট্রাম্প বলেছেন, আমি যদি আবার (নির্বাচনে) অংশ নিই এবং জিতি, তাহলে ৬ জানুয়ারির ঘটনার সব ব্যক্তির সঙ্গে ন্যায়সঙ্গত আচরণ করবো। এমনকি যদি ক্ষমা করার প্রয়োজন হয়, তাও করবো আমরা, কারণ তাদের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা ভারী অন্যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App