×

জাতীয়

৮ প্রাণীর মৃত্যু: চিড়িয়াখানায় অব্যবস্থাপনায় ক্ষুব্ধ মন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৬ পিএম

৮ প্রাণীর মৃত্যু: চিড়িয়াখানায় অব্যবস্থাপনায় ক্ষুব্ধ মন্ত্রী

সোমবার রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানা পরিদর্শনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। ছবি: ভোরের কাগজ

৮ প্রাণীর মৃত্যু: চিড়িয়াখানায় অব্যবস্থাপনায় ক্ষুব্ধ মন্ত্রী

পশুপাখিদের খাবারের মান নিয়ে প্রশ্ন তোলেন মন্ত্রী। ছবি: ভোরের কাগজ

রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় অব্যবস্থাপনা দেখে ক্ষুব্ধ হয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

গত তিন মাসে মারা গেছে আটটি প্রাণী। এ তথ্য গোপন রাখলেও গণমাধ্যমের কল্যাণে বেরিয়ে আসে মৃত্যুর তথ্য। সর্বশেষ গত ২৫ জানুয়ারি মারা যায় একটি সিংহী। এরপর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তোড়জোড় শুরু হয়। চিড়িয়াখানায় কোনো অব্যবস্থাপনা কিংবা অবহেলা আছে কিনা- তা খোঁজার চেষ্টা করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

সোমবার (৭ ফেব্রুয়ারি) সকাল ৮টায় হঠাৎ জাতীয় চিড়িয়াখানায় প্রবেশ করেন তিনি। মন্ত্রী গাড়ি থেকে নেমেই প্রথমে যান সম্প্রতি মারা যাওয়া সিংহীর খাঁচার সামনে।

[caption id="attachment_333728" align="aligncenter" width="1600"] পশুপাখিদের খাবার ও ওষুধের মান নিয়ে প্রশ্ন তোলেন মন্ত্রী। ছবি: ভোরের কাগজ[/caption]

প্রায় তিন ঘণ্টা মন্ত্রী সাংবাদিকদের নিয়ে পশুপাখির বিভিন্ন খাঁচা ঘুরে দেখেন। এ সময় বিভিন্ন অব্যবস্থাপনার চিত্র চোখে পড়ে। তিনি পশুপাখিদের খাবার বণ্টন কক্ষও ঘুরে দেখেন। সকাল ১০টার মধ্যে প্রাণীর খাবার পৌঁছানোর কথা থাকলেও ১১টার মধ্যেও আসেনি অধিকাংশ খাবার। এ সময় পশুপাখির খাবারের পরিমাণ ও মান নিয়ে প্রশ্ন তোলেন শ ম রেজাউল করিম।

প্রতিদিন বিকেল থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত চিড়িয়াখানায় কোনো চিকিৎসক না থাকায় মন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন। হাসপাতালে ওষুধ, ভ্যাকসিন কিংবা টিকা সংগ্রহ ও প্রয়োগের আপডেট কোনো তথ্যও নেই। এ বিষয়ে ওই হাসপাতালের দায়িত্বরতরাও কোনো সদুত্তর দিতে পারেননি।

পশু জবাই খানার বর্জ্য ব্যবস্থাপনাও পরিবেশবান্ধব নয়। বর্জ্য ড্রেনের মাধ্যমে সরাসরি চলে যায় চিড়িয়াখানার লেকে। বর্জ্য ব্যবস্থাপনা পরিবেশবান্ধব করার নির্দেশ দেন মন্ত্রী। তিনি মৃত প্রাণীগুলোর খাঁচাসহ অন্যান্য প্রাণীর খাঁচা ঘুরে ঘুরে দেখেন এবং খোঁজখবর নেন। যেসব প্রাণী মারা গেছে এবং অসুস্থ অবস্থায় আছে, সেগুলোকে কী ধরনের চিকিৎসা দেওয়া হয়েছে, সেসব বিষয়ে কর্তৃপক্ষের কাছে জানতে চান তিনি।

চিড়িয়াখানায় বিকেল ৩টার পর সকাল ৭টা পর্যন্ত প্রাণীগুলোর শেডে আনসার ছাড়া কেউ দায়িত্ব পালন করে না কেন- প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, এখানে আরও দায়িত্বশীলতা দরকার।

পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের জানান, সম্প্রতি জাতীয় চিড়িয়াখানায় দুটি বাঘ শাবক, জেব্রা, দুইটি জিরাফ শাবক, আফ্রিকান সিংহ, ইম্পালা ও ওয়াইল্ড বিস্ট মারা গেছে। ব্যাকটেরিয়ার কারণে এরা মারা গেছে বলে প্রাথমিক যাচাই-বাছাইয়ে ধারণা করা হচ্ছে। দেশের সব চিড়িয়াখানায় বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে, যাতে কোনো জীবাণু প্রবেশ করতে না পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App