×

সাহিত্য

বাংলা একাডেমিতে সংবর্ধিত সেলিনা হোসেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:২৪ পিএম

বাংলা একাডেমিতে সংবর্ধিত সেলিনা হোসেন

বাংলা একাডেমিতে সংবর্ধনায় সেলিনা হোসেন

প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন গত ৬ই ফেব্রুয়ারি ২০২২ পরবর্তী তিন বছরের জন্য বাংলা একাডেমির সভাপতি পদে যোগদান করেছেন।

এ উপলক্ষে সোমবার (৭ ফেব্রুয়ারি) সকালে বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলা একাডেমির সভাপতি পদে সেলিনা হোসেনকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন একাডেমির পরিচালক মোবারক হোসেন ও জালাল আহমেদ, উপপরিচালক সরকার আমিন, তপন বাগচী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান।

শুরুতে বাংলা একাডেমির প্রয়াত তিনজন সভাপতি প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক শামসুজ্জামান খান এবং মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সেলিনা হোসেনকে বাংলা একাডেমির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছায় বরণ করেন একাডেমির মহাপরিচালক, সচিব, পরিচালক, উপপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

বাংলা একাডেমির পরিচালক ও উপপরিচালকবৃন্দ তাদের শুভেচ্ছা বক্তৃতায় বলেন, সেলিনা হোসেন দীর্ঘকাল বাংলা একাডেমিতে কর্মরত ছিলেন। একাডেমির বহু গুরুত্বপূর্ণ প্রকাশনা এবং কর্মসূচি তিনি সুষ্ঠু ও সুচারুরূপে বাস্তবায়ন করেছেন। তার মতো গুণীজনকে সভাপতি হিসেবে পেয়ে বাংলা একাডেমির ভবিষ্যৎ উন্নতি ও সমৃদ্ধির পথ প্রশস্ত হয়েছে।

অনুভূতি প্রকাশ করে নবনিযুক্ত সভাপতি সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমিতে ১৯৭০ সালে যোগদান করে ৩৪ বছর কর্মকাল কাটিয়েছি। একাডেমি আমার প্রাণের প্রতিষ্ঠান। যখন আমরা চাকুরিতে যোগদান করেছি তখন এত অবকাঠামোগত এবং আনুষঙ্গিক সুবিধা ছিল না। কিন্তু জাতির বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের সূতিকাগার হিসেবে আমরা এ প্রতিষ্ঠানকে ধারণ করেছি। একাডেমির অভিধান, সংকলন, বিজ্ঞান বিশ্বকোষ, নজরুল রচনাবলি ইত্যাদি নানা কর্মসূচির দায়িত্ব পালনের পাশাপাশি শিশুতোষ পত্রিকা ধানশালিকের দেশ সম্পাদনা করেছি। এ পত্রিকার মধ্য দিয়ে বাংলাদেশের শিশুসাহিত্যের ধারাকে আধুনিক ও নবমাত্রিক করার প্রয়াস চালিয়েছি।

তিনি বলেন, একাডেমির সভাপতির দায়িত্বভার প্রাপ্তি আমার জন্য পরম আনন্দ ও গৌরবের বিষয়। আমি মহাপরিচালক এবং একাডেমি পরিবারের সকলের সহায়তায় আমার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করে যাবো।

সভাপতির বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন বাংলা একাডেমি পরিবারের অতি প্রিয়জন। শুধু বাংলাদেশ নয়; উপমহাদেশজুড়ে তিনি একজন বরেণ্য লেখক হিসেবে স্বীকৃত। আমরা আশা করি সেলিনা হোসেনের সভাপতির দায়িত্বভার গ্রহণের মধ্য দিয়ে বাংলা একাডেমি নতুন যুগে উন্নীত হল।

বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান বলেন, বাংলা একাডেমি পরিবার কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে সভাপতি হিসেবে বরণ করতে পেরে আনন্দিত ও গর্বিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App