×

জাতীয়

ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনা দুঃখজনক: ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৩৫ পিএম

ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনা দুঃখজনক: ইসি

সোমবার সপ্তম ধাপের ইউপি নির্বাচন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। ছবি: ভোরের কাগজ

নির্বাচনে সহিংসতার ঘটনা দুঃখজনক ও অনাকাঙ্খিত বলে মন্তব্য করেছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি জানান, নির্বাচনী দায়িত্ব পালনকালে অনিয়মে জড়িতদের স্থায়ীভাবে বরখাস্ত করা হবে। আর যারা সহিংসতায় জড়িয়ে পড়েছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। এদিকে সহিংসতা ও অনিয়মের জন্য ৬টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানান তিনি।

সোমবার (৭ ফেব্রুয়ারি) সপ্তম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ শেষে অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন কমিশনের কর্মকর্তাদের মধ্যে যারা অনিয়মের সঙ্গে জড়িত রয়েছে, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে কমিশন। অনেকের বিরুদ্ধে বিভাগীয় মামলা চলছে। তদন্তে অনিয়ম প্রমাণিত হলে স্থায়ী বরখাস্ত করা হবে।

নির্বাচন কেমন হলো জানতে চাইলে এ অতিরিক্ত সচিব বলেন, গতকাল ১৩৬টি ইউপিতে ভোট হয়েছে। এরমধ্যে সাতটিতে নির্বাচন হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এতে ব্যালট পেপারে বিকেল সাড়ে ৫টার তথ্য অনুযায়ী ভোট পড়েছে ৬৫ শতাংশের মতো। আর ইভিএমে পড়েছে ৬১ দশমিক ৫৩ শতাংশ। তিনি জানান, সপ্তম ধাপে ১৩৮টি ইউপিতে ভোট গ্রহনের কথা থাকলেও হাইকোর্টের রায়ে গতকাল রবিবার জয়পুরের পাঁচবিবি ও প্রার্থীর মৃত্যুতে কুমিল্লার দেবীদ্বার ইউপিতে ভোট স্থগিত হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অশোক কুমার বলেন, দু’জন ব্যক্তি নির্বাচনী সংহিসতায় মারা গেছেন। তারা ভোটকেন্দ্রের বাইরে স্থানীয় গোষ্ঠীর মধ্যে মারামারিতে নিহত হয়েছেন। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে স্থানীয় প্রশাসন, এ নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, তবে দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সর্বোপরি নির্বাচন ভালো হয়েছে। স্থানীয় পর্যায়ে ভোটাররা ভোটকেন্দ্রমুখী হয়েছেন। অধিকাংশ ইউপিতে উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে। নির্বাচন কমিশন প্রাণহানি আশা করে না। এরপরও অনাকাঙ্খিত কিছু ঘটনা ঘটে গেছে। এক্ষেত্রে কমিশনের ব্যর্থতা নেই। কারণ সহিংস ঘটনাগুলো স্থানীয়ভাবে সংঘঠিত হয়। সরাসরি কমিশনের কোনো দায় নেই। এটা স্থানীয় প্রশাসন দেখবে। আমরা স্থানীয় প্রশাসনের চাহিদা মোতাবেক অতিরিক্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করে থাকি। তবে স্থানীয় প্রশাসনের কোন গাফিলতি থাকলে তা ইসি খতিয়ে দেখে ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App