×

আন্তর্জাতিক

রাষ্ট্রীয় মর্যাদায় চিরবিদায় সুরসম্রাজ্ঞী লতার, শেষ শ্রদ্ধা মোদির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৪০ পিএম

রাষ্ট্রীয় মর্যাদায় চিরবিদায় সুরসম্রাজ্ঞী লতার, শেষ শ্রদ্ধা মোদির

সুর সম্রাজ্ঞী শেষ শ্রদ্ধা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

রাষ্ট্রীয় মর্যাদায় চিরবিদায় সুরসম্রাজ্ঞী লতার, শেষ শ্রদ্ধা মোদির

মুম্বাইয়ের শিবাজি পার্কে কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। এর আগে সেনাসদস্যরা ভারতের পতাকায় মোড়া তার মরদেহের প্রতি রাষ্ট্রীয় সম্মান জানান। লতা মঙ্গেশকরের ভাইয়ের ছেলে আদিত্য মঙ্গেশকর তার মুখাগ্নি করেন। এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিবাজি পার্কে লতা মঙ্গেশকরের মৃতদেহে শেষ শ্রদ্ধা জানান। রবিবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সেখানে উপস্থিত হন তিনি। সর্বস্তরের হাজারো মানুষ কোকিলকণ্ঠী এই শিল্পীকে শেষ শ্রদ্ধা জানান চোখের জলে। লতার মৃত্যুতে ভারত জুড়ে শোকের ছায়া নেমেছে। দেশটির তার সম্মানে দুদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

লতার শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে বিকেলেই মুম্বাই যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পুত্র ও মহারাষ্ট্রের অন্যান্য মন্ত্রীরা।

এদিকে ফুল দিয়ে লতা মঙ্গেশকরের মরদেহে শেষ শ্রদ্ধা জানিয়েছেন শচীন টেন্ডুলকার, শাহরুখ খানসহ শত শত বিশিষ্টজন।

সাধারণ মানুষের শ্রদ্ধা জানানো শেষে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় লতা মঙ্গেশকরের শেষকৃত্যানুষ্ঠান শুরু হয় বাংলাদেশ সময় ৭টা নাগাদ। এ সময় পার্কে বাজতে থাকে ‘নাইটিংগেল অব ইন্ডিয়া’ লতা মঙ্গেশকরের দেশাত্মবোধক গান। অগণিত ভক্ত, অনুরাগীর ভিড়ে শিবাজি পার্ক তখন জনসমুদ্র। ভক্তদের চোখে অশ্রু আর মাতম। সেখানে উপস্থিত ছিলেন লতা মঙ্গেশকরের পরিবারের সদস্যরা।  কোটি কোটি গুণমুগ্ধের পাশাপাশি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী-সহ একের পর এক শীর্ষ ব্যক্তিত্ব লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন। খবর আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস ও এএনআইয়ের।

নিজ বাড়ি ‘প্রভুকুঞ্জ’ থেকে স্থানীয় সময় পৌনে ৬টার দিকে লতা মঙ্গেশকরের মৃতদেহ শিবাজি পার্কে নিয়ে যাওয়া হয়। সবার প্রিয় লতা দিদি’র ‍মৃতদেহ সেখানে পৌঁছানোর আগে থেকেই এই কোকিলকোণ্ঠীর জনপ্রিয় গানগুলো শিবাজি পার্কে বাজতে থাকে। লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষ, রাজনীতিক,  বলিউডের তারকারা একে একে শিবাজি পার্কে যান।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, এসিপি প্রধান শরদ পাওয়ার, গীতিকার জাভেদ আখতার, ড্রিম গার্ল হেমা মালিনী, বলিউড অভিনেতা শাহরুখ খান, অভিনেত্রী শ্রদ্ধা কাপুর, গায়িকা অনুরাধা পাড়োয়ালসহ আরো অনেকে প্রিয় লতাদি’র মৃতদেহের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

এর আগে প্রয়াত শিল্পীর বাড়িতে উপচে পড়ে ভক্তদের ভিড়। প্রয়াত শিল্পীর দেহ ঢাকা হয় ভারতের জাতীয় পতাকায়। হাতজোড় প্রণাম করে তাকে বিদায় জানান বোন আশা ভোঁসলে। এর আগে লুধিয়ানার সভায় লতাকে শ্রদ্ধার্ঘ জানান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী।

টুইট করে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, ‘ভারতরত্ন লতাজির কৃতিত্ব অতুলনীয় থাকবে।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর শোকবার্তায় লিখেছেন, ‘লতা দিদির কাছ থেকে সবসময় অগাধ স্নেহ পেয়েছি। এটাকে আমি আমার সম্মান বলে মনে করি। তাঁর সঙ্গে আমার সব স্মৃতি অবিস্মরণীয় থাকবে। লতা দিদির প্রয়াণে গোটা ভারতবাসীর পাশাপাশি আমিও শোকাহত। তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। সমবেদনা জানিয়েছি। ওম শান্তি।’

৯২ বছর বয়সে চিরঘুমে চলে গেলেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। দীর্ঘ সাত দশকের সঙ্গীত জীবনে গেয়েছেন ৩০ হাজারেরও বেশি গান। অতুলনীয় এই কৃতিত্ব স্বরূপ গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছেন তিনি। ৩৫টিরও বেশি ভাষায় গান গেয়েছেন লতা মঙ্গেশকর। বাংলাতেও দুশোর বেশি গান গেয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App