×

জাতীয়

সপ্তম ধাপে ১৩৭ ইউপিতে ভোট সোমবার, প্রস্তুত ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৪৭ পিএম

সপ্তমধাপে আগামীকাল সোমবার দেশের বিভিন্ন জেলায় ১৩৭টি ইউনিয়ন পরিষদে ভোট নেবে নির্বাচন কমিশন ইসি। এ নির্বাচন উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রবিবার (৬ ফেব্রুয়ারি) কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছে ইভিএমসহ ভোট সামগ্রি। এদিকে গতকাল মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচার-প্রচারণা। শেষ মুহূর্তে উন্নয়নের প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের কাছে ছুটছেন প্রার্থীরা। এলাকায় বন্ধ রয়েছে মোটর সাইকেলসহ সব ধরনের যন্ত্রচালিত যান চলাচল।

এদিকে নির্বাচনী এলাকায় ব্যালট-ফেস্টুনে ছয়লাপ। চায়ের দোকান থেকে পাড়া-মহল্লায় একটাই আলোচনা কার পাল্লা ভারী। এদিকে বিগত ছয়টি ধাপের নির্বাচনী সহিংসতায় মারা গেছে প্রায় শতাধিক ব্যক্তি। সপ্তমধাপের এ নির্বাচনেও সহিংসতার আশঙ্খা প্রকাশ করছেন রিটানিং কর্মকর্তারা। সেকারণে নির্বাচনী এলাকায় নিয়োগ করা হয়েছে প্রায় ৪ শতাধিক নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিট্রেট। টহলে রয়েছে র‌্যাব, পুলিশ, আর্মড ফোর্সসহ বিভিন্ন বাহিনীর সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্স। তারা ভোট পরবর্তি ২৪ ঘণ্টা নির্বাচনী এলাকায় টহলে থাকবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব আশোক কুমার দেবনাথ জানিয়েছেন, সপ্তম ধাপের ইউপি নির্বাচন নিয়ে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। যাতে করে নির্বাচনে কোন সহিংসতা বা অনাকাঙ্খিত ঘটনা না ঘটতে পারে। প্রতিটি ইউপিতে নূণ্যতম তিনজন ম্যাজিট্রেট ও এক প্লাটুন বিজিবিসহ স্ট্রাইকিং ফোর্স নিয়োগ করা হয়েছে। ইতিমধ্যে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছে। তিনি জানান, করোনাকালে স্বাস্থ্য বিধি মেনে ভোট নেয়া হবে, হ্যা- স্যানিটাইজার, টিসু পেপারসহ সব ধরনের ভোট সামগ্রি পৌছে গেছে কেন্দ্রে।

এর আগে ৬টি ধাপে ইউপি নির্বাচন শেষ হয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারী অষ্টম ধাপে ৮টি ইউপিতে ভোট গ্রহণ করবে বর্তমান নির্বাচন কমিশন। এটিই হতে যাচ্ছে বর্তমান কমিশনের শেষ নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারী কে এম নূরুল হুদার বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App