×

খেলা

বিশ্বকাপজয়ী যুবাদের জন্য পুরস্কার ঘোষণা করল বিসিসিআই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:০৪ পিএম

বিশ্বকাপজয়ী যুবাদের জন্য পুরস্কার ঘোষণা করল বিসিসিআই

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ফাইনালে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে পঞ্চম শিরোপা জেতায় আনন্দে মাতোয়ারা ভারতের যুবারা

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ড যুবাদের হারিয়ে পঞ্চম শিরোপা ঘরে তুলল ভারতীয় যুবারা। ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামে ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৪ বল হাতে রেখে ৪ উইকেটে জয় পায় ভারত। আর এ জয়ের ফলে ভারতের বিশ্বকাপজয়ী যুবাদের প্রত্যেককে ৪০ লাখ রুপি করে আর্থিক পুরস্কার দেয়ার কথা জানিয়েছে বিসিসিআই। সঙ্গে সাপোর্ট স্টাফরা পাচ্ছেন ২৫ লাখ রুপি করে।

শনিবার অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ড স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড অধিনায়ক টম প্রিস্ট। কিন্তু ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ইংলিশরা। দলীয় ৪ রানে ডান হাতি পেসার রবি কুমারের বলে ম্যাচের দ্বিতীয় ওভারেই এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেন জ্যাকব বেথেল। এরপর ব্যাটিং করতে নামেন অধিনায়ক টম প্রিস্ট। কিন্তু চতুর্থ ওভারে রবি কুমারের দ্বিতীয় শিকার হয়ে শূন্য রানে ফিরে আসেন টম প্রিস্ট। দলীয় ৩৭ রানে এসে আরেক ওপেনার জর্জ থমাসকে ২৭ রানে আউট করেন রাজ বাওয়া। ১৩তম ওভারের শেষ দুই বলে উইলিয়াম লাক্সটন (৪) ও জর্জ বেলকেও (০) রানে ফেরান রাজ বাওয়া। এরপর দলীয় ৬১ রানে বাওয়ার চতুর্থ শিকার হয় রেহান। ৬১ রানে ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে যায় ইংলিশ যুবারা। এরপর অ্যালেক্স হোর্টনকে সঙ্গে নিয়ে ৩০ রান যোগ করেন রিউ। এরপর ৯১ রানে এসে কৌশল তাম্বের বলে হোর্টন ফিরে ১০ রানে। উইকেটের এক পাশে যখন একের পর এক আসা-যাওয়ায় ব্যস্ত, তখন আরেক পাশ আগলে ব্যাটিং করে যাচ্ছিলেন তিন নম্বরে নামা জেমস রিউ। অষ্টম উইকেটে জেমস সেলসকে সঙ্গে নিয়ে গড়েন ৯৩ রানের জুটি। ব্যক্তিগত ৯৫ রানে রবির বলে ক্যাচ দিয়ে রিউ যখন আউট হলেন স্কোরবোর্ডে ইংল্যান্ডের স্কোর তখন ১৮৪। এরপর আর কেউ তেমন রান করতে পারেননি। ৪৪.৫ ওভারে জসুয়া বয়ডেনের উইকেট পড়লে ১৮৯ রানে থামে ইংল্যান্ড যুবাদের ইনিংসে। ৩৪ রানে অপরাজিত থেকে যান সেলস। রবি কুমার ৪টি, রাজ বাওয়া ৫টি এবং কৌশল তাম্বে পায় একটি উইকেট।

১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই জসুয়া বয়ডেনের শিকার হয়ে সাজঘরে ফেরেন আঙ্ক্রিশ রঘুবংশী। দ্বিতীয় উইকেটে দলকে ভালোভাবেই এগিয়ে দিচ্ছিলেন শাইক রশিদ ও হারানুর সিং। ব্যক্তিগত ২১ রানে হারানুর সাজঘরে ফিরেন আসপিনওয়ালের বলে। অর্ধশতক তুলে নেয়া শাইক দলীয় ৯৫ রানে সেলসের বলে আউট হন। তবে দলীয় ৯৭ রানে অধিনায়ক যশ ধুল ১৭ রান করে আউট হলে কিছুটা চাপে পড়ে যায় ভারত। কিন্তু পঞ্চম উইকেটে নিশান্ত সিন্ধু ও বাওয়া ৬৭ রানের জুটি গড়ে সেই চাপ সামলে নেন ঠিকই। ব্যক্তিগত ৩৫ রানে বয়ডেনের শিকার হয়ে বাওয়া আউট হলেও সিন্ধু মাঠ ছাড়েন ভারতকে শিরোপা জিতিয়েই। ৫৪ বলে ৫০ রান করে অপরাজিত ছিলেন বাঁ-হাতি এ ব্যাটসম্যান। ১৪ বল হাতে রেখেই ৪ উইকেটে জিতে তাদের পঞ্চম শিরোপা অর্জন করে ভারত। আরেক প্রান্তে উইকেটকিপার দিনেশ বানা ১৩ রানে অপরাজিত থাকেন। ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট পান বয়ডেন, সেলস ও অ্যাসপিনওয়াল।

৩১ রানে ৫ উইকেট নেয়ার পর ৫৪ বলে ৩৫ রান করে দলের জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখে রাজ বাওয়া। স্বাভাবিকভাবে ম্যান অব দ্য ফাইনালের পুরস্কার ওঠে তার হাতেই।

এ নিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে টানা চতুর্থবার ফাইনাল খেলল ভারতীয় যুবারা। এর আগে যুব বিশ্বকাপের শেষ ১৩ আসরে সর্বাধিক ৪ বার শিরোপ জয় করেছিল ভারত। ২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ সালের পর ২০২২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মাধ্যমে পঞ্চম শিরোপাও ঘরে তুলল ভারত। তিনটি আসরে রানার্সআপ তারা। বলাই যায়, যুব বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতায় ভারত সব থেকে এগিয়ে। গত আসরেও বাংলাদেশের কাছে শিরোপার স্বপ্ন ভঙ্গ হলেও এই আসরে নিজেদের সেরা প্রমাণ করে আবারো উঠে এসেছিল স্বপ্নের ফাইনালে। পঞ্চম শিরোপা জয়ের নেশায় ভারতীয় যুবারা দারুণ উত্তেজিত ছিল আগে থেকেই। আর এবার সেই স্বপ্নটাও পূরণ হলো তাদের। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী যুবাদের বিশ্বকাপ জয়কে ‘অমূল্য’ এক সাফল্য বলে উল্লেখ করেছেন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং সচিব জয় শাহ সোশ্যাল মিডিয়ায় ভারতীয় যুবাদের শুভেচ্ছা জানিয়ে মোটা অঙ্কের আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করেন।

সৌরভ গাঙ্গুলী পুরস্কারের কথা ঘোষণা করে টুইটারে লেখেন, ‘এমন দারুণভাবে বিশ্বকাপ জয়ের জন্য ভারতীয় দল, সাপোর্ট স্টাফ ও নির্বাচকদের অভিনন্দন। তবে ওদের প্রচেষ্টা ছিল অমূল্য। আমাদের পক্ষ থেকে ওদের জন্য ৪০ লাখ রুপির আর্থিক পুরস্কার একটা ছোট্ট স্বীকৃতি।’

বোর্ড সচিব জয় শাহ টুইটারে সৌরভ গাঙ্গুলীকে ট্যাগ করে লেখেন, ‘বিশ্বকাপে অনূর্ধ্ব-১৯ দলের এমন দুর্দান্ত পারফরম্যান্সের জন্য প্রত্যেককে ৪০ লাখ রুপি এবং সাপোর্ট স্টাফদের ২৫ লাখ রুপি আর্থিক পুরস্কার ঘোষণা করতে পেরে আনন্দিত। তোমরা আমাদের দেশকে গর্বিত করেছ।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App