×

জাতীয়

ইসি গঠনে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০৬ পিএম

ইসি গঠনে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি

সার্চ কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। ছবি: ভোরের কাগজ

নির্বাচন কমিশন গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম চাওয়া এবং সমাজের বিশিষ্ঠজনদের সঙ্গে বৈঠক করে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রপতি কতৃক ইসি গঠনে সার্চ কমিটি। রবিবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে এ মন্তব্য করেন। কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী হিসেবে তিনি বলেন, বৈঠকে এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে রাজনৈতিক দল, বিশিষ্ঠজনদের সঙ্গে মতামত নিয়ে আগামী ১৪ ফেব্রুয়ারীর আগেই রাষ্ট্রপতির কাছে সিইসি ও অন্য চার ইসির নামের তালিকা পেশ করা হবে।

এদিকে সংবিধান প্রদত্ত আইনানুযায়ী নতুন একজন প্রধান নির্বাচন কমিশনার এবং চারজন নির্বাচন কমিশনার খুঁজতে প্রথম বৈঠকে বসেন রাষ্ট্রপতি কতৃক গঠিত সার্চ কমিটির সদস্যরা। রবিবার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে এ কমিটির বাকি পাঁচ সদস্যও উপস্থিত ছিলেন। কমিটির সদস্য মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বিকাল পৌনে ৪টা থেকে সোয়া ৪টার মধ্যে জাজেজ লাউঞ্জে পৌঁছান।

কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান ও হাই কোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান আগে থেকেই সেখানে ছিলেন। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও বৈঠকে উপস্থিত হন। তবে সার্চ কমিটির সদস্যরা বৈঠকের আগে কথা বলেননি। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব ব্রিফ করে সাংবাদিকদের এসব তথ্য জানান।]

বৈঠকে সভাপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বলেন, স্বচ্ছতা ও সবার মতামতের ভিত্তিতে সার্চ কমিটি নতুন সিইসি ও অন্য চার ইসির তালিকা প্রস্তুত করবেন এবং তা আগামী ১৪ ফেব্রুয়ারীর আগে রাষ্ট্রপতির কাছে তারা পেশ করবেন।

দেশে প্রথমবারের মত সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইনটি গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এ আইনের আলোকে ছয় সদস্যের সার্চ কমিটি গঠিত হয় গতশনিবার।

এবারই প্রথম আইনের আওতায় সার্চ কমিটি করে নতুন নির্বাচন কমিশনের সদস্যদের বেছে নিচ্ছে বাংলাদেশ। আইন অনুযায়ী, এই সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে দশজনের নাম প্রস্তাব করার জন্য ১৫ দিন সময় পাচ্ছে। সেখান থেকে বেছে নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি।

সার্চ কমিটি একজন প্রধান নির্বাচন কমিশনার এবং চারজন নির্বাচন কমিশনারের মোট পাঁচটি পদের জন্য দুজন করে ব্যক্তির নাম প্রস্তাব করবে। তাদের মধ্যে থেকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। তাদের ওপরই থাকবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার। উল্লেখ্য, কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন ১৪ ফেব্রুয়ারি মেয়াদ পূর্ণ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App