×

আন্তর্জাতিক

৩ আরব দেশে অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৪ এএম

৩ আরব দেশে অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

তিনটি আরব দেশে অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এই তিন আরব দেশ হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডান। স্থানীয় সময় বৃহস্পতিবার এ ঘোষণা দেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় তারা জানায়, মধ্যপ্রাচ্যের মিত্রদের সামরিক সহায়তা ধীরে ধীরে আরও বাড়তে পারে।

এ মুহূর্তে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা বৃদ্ধি পেয়েছে। এমন অশান্ত পরিস্থিতিতেই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্ত্র বিক্রির অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ফেজড অ্যারে ট্র্যাকিং রাডার, টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া জর্ডানের কাছে যুদ্ধবিমান, রেডিও টার্গেটিং পড ও গাইডেড মিসাইল টেইল কিট বিক্রিরও অনুমোদন দেয়া হলো।

এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইয়েমেনে হামলায় ব্যবহৃত হয় এমন কোনো অস্ত্র সৌদি সামরিক জোটকে দেয়া হবে না বলে জানায় যুক্তরাষ্ট্র। তবে সে অঙ্গীকার ভঙ্গ করে গত বছরের নভেম্বরেই সৌদি জোটের কাছে ৬৫ কোটি ডলারের আকাশ থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App