×

খেলা

মোহামেডান-শেখ রাসেল পয়েন্ট ভাগাভাগি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৯ পিএম

মোহামেডান-শেখ রাসেল পয়েন্ট ভাগাভাগি

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে শনিবার টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে বল দখলের লড়াইয়ে দুই অধিনায়ক শেখ রাসেল ক্রীড়া চক্রের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা ও মোহামেডানের সুলেমান দিয়াবাতে - ভোরের কাগজ

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে শনিবার টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে শেখ রাসেল ও মোহামেডানের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। মোহামেডান ম্যাচে প্রথমে লিড নিয়েছিল। ৮৪ মিনিটে শেখ রাসেল ম্যাচে সমতায় ফিরে। দুই গোলের ম্যাচে একটি করে লাল কার্ড দেখেছে দুই দলই। অন্য দিকে মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ মতিউর রহমান স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের অপর ম্যাচে রহমতগঞ্জকে ২-১ গোলে হারিয়েছে চট্টগ্রাম আবাহনী। ঘানার ফরোয়ার্ড ফিলিপ আযহা রহমতগঞ্জকে স্বপ্ন দেখাচ্ছিলেন। ম্যাচের ৪ মিনিটে অভিষেকেই গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে নেন তিনি। অফসাইড ট্র্যাপ ভেঙে গোলকিপারের ওপর দিয়ে বল জালে জড়িয়ে দেন ফিলিপ। প্রথমার্ধে গোলের লিড ধরে রেখেছিল রহমতগঞ্জ। বিরতির পর অবশ্য ঘুরে দাঁড়িয়ে দুই গোল করে জয় নিয়ে মাঠ ছাড়ে চট্টগ্রাম আবাহনী। ৫৩ মিনিটে ইবিমোবোই থ্যাঙ্কগড প্লেসিং করে দলকে ১-১ এ সমতায় ফেরান। ৭২ মিনিটে সতীর্থের ক্রসে বদলি নেমে রুবেল মিয়া দারুণ হেডের সাহায্যে গোল করলে ব্যবধান দাঁড়ায় ২-১। শেষ পর্যন্ত পূর্ণ ৩ পয়েন্ট নিশ্চিত করে মাঠ ছাড়ে মারুফুল হকের শিষ্যরা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে রুখে দিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। ম্যাচের ৪ মিনিটে ডিফেন্ডার আবিদ হোসেনের পাস থেকে আক্রমণে উঠেছিলেন মোহামেডান স্পোটির্ং ক্লাবের অধিনায়ক সুলেমান দিয়াবাতে। মালিয়ান ফরোয়ার্ডের গোলমুখে নেয়া শট কর্নারের বিনিময়ে রক্ষা করেছেন কিরগিজ ডিফেন্ডার আইজার আকমাতভ। নবম মিনিটে সুযোগ এসেছিল শেখ রাসেলেরও। মান্নাফ রাব্বির বাড়ানো পাসে অরক্ষিত অবস্থায় ছিলেন থিয়াগো আমারাল। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড সোজা বল তুলে দিয়েছেন মোহামেডান গোলরক্ষকের হাতে।

শেখ রাসেলের বক্সে চাপ ধরে রেখে ২৩ মিনিটেই গোল আদায় করে নেয় মোহামেডান। বাম-প্রান্ত থেকে আবিদ হোসেনের ক্রস থেকে সুলেমান দিয়াবাতের হেডে বল ফিস্ট করে বিপদমুক্ত করার চেষ্টা করেন শেখ রাসেল গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। ফিস্টে বল বাতাসে ভাসা অবস্থায় আশরাফুল হক আসিফের হেড, সেখান থেকে আবারো হেড নেন সুলেমান দিয়াবাতে। জটলার ভেতর থেকে দিয়াবাতের হেড গোললাইন থেকে সাদউদ্দিন হাত দিয়ে ফেরানোর চেষ্টা করেন। কিন্তু বল হাতে লেগে জড়িয়ে যায় জালে। ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে বল আটকিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন সাদউদ্দিন। শেখ রাসেল পরিণত হয় ১০ জনের দলে।

একজন কম নিয়ে খেলে সাইফুল বারী টিটুর দল কিছুটা রক্ষণ জমাট করে খেলার চেষ্টা করে। তিন মিনিট পর দিয়াবাতের শট প্রতিহত করেন আশরাফুল ইসলাম রানা। ৩৩ মিনিটে খুব কাছাকাছি থেকে অস্ট্রেলিয়ান ডিফেন্ডার অ্যারন জন রিয়ারডনের হেডও ফিরিয়ে ব্যবধান দ্বিগুণ হতে দেননি শেখ রাসেল গোলকিপার।

শেখ রাসেল প্রথমার্ধে বলার মতো ভালো সুযোগ অপচয় করে ৩৬ মিনিটে। তাদের সমতায় ফিরতে দেননি গোলকিপার মোহাম্মদ সুজন। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড থিয়াগো এদুয়ার্দো দো আমারাল বক্সের ভেতরে একজনকে কাটিয়ে শট নেওয়ার পর ঝাঁপিয়ে পড়ে ফেরান মোহামেডান গোলকিপার। এরপর দলটির পর্তুগিজ ফরোয়ার্ড ইসমায়েল রুতি তাবারেজের ফিরতি শট বাইরে যায়।

সাদা-কালো জার্সিধারীদের জন্য ম্যাচটি দুর্ভাগ্যের। এগিয়ে গিয়েও তারা জয় দিয়ে লিগ শুরু করতে পারল না। ৮৪ মিনিটে কিরিগিজ ডিফেন্ডার কর্নার থেকে আসা বলে দারুণ হেডের সাহায্যে গোল করে শেখ রাসেল ক্রীড়া চক্রকে হারা ম্যাচ থেকে এক পয়েন্ট এনে দেন। পয়েন্ট হারালেও এগিয়ে যাওয়ার পর মোহামেডানের কোচ চাপ সৃষ্টি করে চেষ্টা করেছিলেন ব্যবধান বাড়িয়ে নিতে। পারেনি বলেই শেষ পর্যন্ত দুই পয়েন্ট হাতছাড়া হয় তাদের। ১০ জনের শেখ রাসেলকে বেশ চেপেই ধরেছিল মোহামেডান, কিন্তু ওই সুযোগ কাজে লাগাতে না পারার খেসারত দিতে হয়েছে তাদের ম্যাচটি ড্র করে। তার আগে মাসুদ সরাসরি লালকার্ড পেলে বাকি সময় মোহামেডানকেও লড়তে হয়েছে ১০ জন নিয়ে।

মোহামেডান ও শেখ রাসেলের ম্যাচ দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ড। যে রাউন্ডে জয় পেয়েছে স্বাধীনতা ক্রীড়া সংঘ, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, আবাহনী লিমিটেড, সাইফ স্পোর্টিং ক্লাব এবং চট্টগ্রাম আবাহনী। একদিন বিরতি দিয়ে সোমবার থেকে শুরু হবে দ্বিতীয় রাউন্ডের খেলা। দ্বিতীয় রাউন্ডের প্রথম দিন মাঠে নামবে উত্তরবারিধারা এবং বসুন্ধরা কিংস। দুদলের এ ম্যাচটি অনুষ্ঠিত হবে মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ মতিউর রহমান স্টেডিয়ামে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App