×

জাতীয়

বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে সার্চ কমিটি ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ০১:২০ পিএম

বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে সার্চ কমিটি ঘোষণা
বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে সার্চ কমিটি ঘোষণা

প্রজ্ঞাপন

বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে সার্চ কমিটি ঘোষণা
বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে সার্চ কমিটি ঘোষণা

ফাইল ছবি

বহুল আলোচিত নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিনিয়র বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। শনিবার (৫ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ এ সার্চ কমিটি গঠন করছেন বলে বঙ্গভবন সূত্র জানিয়েছে।

সার্চ কমিটির সভাপতি হিসেবে নিয়োজিত হয়েছেন- বিচারপতি ওবায়দুল হাসান, আপিল বিভাগ, সুপ্রিম কোর্ট।

[caption id="attachment_333310" align="aligncenter" width="630"] প্রজ্ঞাপন[/caption]

অন্য পাঁচ সদস্য হলেন- বিচারপতি এস এম কুদ্দুস জামান; হাইকোট বিভাগ,বাংলাদেশ সুপ্রিম কোর্ট; বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক; চেয়ারম্যান, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন; সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ; কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

  রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে। প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, মন্ত্রিপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে। এর আগে সদ্য সমাপ্ত জাতীয় সংসদের ষষ্ঠদশ অধিবেশনে ২৭ জানুযারি নির্বাচন কমিশন গঠনে আইন পাশ হয়। যা দুদিন পরে ২৯ জানুয়ারি রাষ্ট্রপতি সম্মতি জ্ঞাপন কররে বিলটি আইনে পরিনত হয়। কবে সার্চ কমিটি গঠন হবে তা নিয়ে সবার চোখ ছিল বঙ্গভবনে দিকে। অবশেষে আজ বহুকাঙ্ক্ষিত সার্চ কমিটি গঠন করলেন রাষ্ট্রপতি। এ কমিটি এবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ থেকে প্রাপ্ত নাম এবং রাষ্ট্রপতি কতৃক দেয়া নামের তালিকা থেকে সিইসি ও অন্য চার কমিশনারের বিপরীতে ২ টি করে ১০ জনের নাম সুপারিশ করবেন। রাষ্ট্রপতি এ নামের তালিকা থেকে একজনকে সিইসি ও চারজনকে ইসি হিসেবে নিয়োগ দেবেন। প্রসঙ্গত আগামী ১৪ ফেব্রুয়ারী বর্তমান নুরুল হুদা কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিমন গঠন করার বাধ্যবাধকতা রয়েছে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App