×

সারাদেশ

গদখালীতে বাণিজ্যিকভাবে টিউলিপ ফুলের চাষ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৪৮ এএম

গদখালীতে বাণিজ্যিকভাবে টিউলিপ ফুলের চাষ শুরু

টিউলিপ

শীতপ্রধান দেশের নজরকাড়া ফুল টিউলিপ এখন চাষ হচ্ছে ফুলের রাজধানী হিসেবে খ্যাত যশোরের গদখালীতে। সম্প্রতি ঠাণ্ডা আবহাওয়ায় নিবিড় যতে্ন টিউলিপ ফোটাতে সক্ষম হয়েছেন গদখালীর ফুলচাষি ইসমাইল হোসেন। তার এই চাষের মধ্য দিয়ে প্রথমবারের মতো ফুলের রাজ্য থেকে বাণিজ্যিকভাবে টিউলিপ চাষের সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

শীতপ্রধান দেশে এ ফুলটি হরহামেশাই দেখা যায়। তবে গ্রীষ্মকালীন দেশে এত দিন এর দেখা পাওয়া না গেলেও সম্প্রতি তা সম্ভব করেছেন ইসমাইল হোসেন। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে তার বাগানে দোল খাচ্ছে বাহারি রংয়ের চোখ ধাঁধানো টিউলিপ, যা দেখতে প্রতিদিনই ভিড় করছেন দূর-দূরান্ত থেকে আসা দর্শনার্থীরা। মন মাতানো নজরকাড়া সৌন্দর্যের প্রতীক হিসেবে টিউলিপ ফুলের সৌন্দর্যকে উপভোগ করছেন তারা।

ফুল দেখতে আসা দর্শনার্থীরা বলেন, আমাদের দেশে এই ফুলটি প্রথম ফুটেছে। তাই আমরা আগ্রহ নিয়ে দেখতে এসেছি। নতুন এই আকর্ষণীয় ফুল দেখার জন্য প্রতিদিন শত শত মানুষ আসছেন এবং মুগ্ধ হচ্ছেন। টিউলিপ চাষের বিষয়ে ফুলচাষি ইসমাইল হোসেন বলেন, প্রথমে পরীক্ষামূলকভাবে টিউলিপ চাষ করলেও এখন বাণিজ্যিকভাবে শুরু করার চেষ্টা করছি। তবে এ দেশে ফুল ফুটলেও পরবর্তীকালে রোপণের জন্য টিউলিপ গাছের বীজ সংরক্ষণের ব্যবস্থা নেই এখানে। একটা নির্দিষ্ট তাপমাত্রায় বাল্ব সংরক্ষণ করতে হয়। এটা টিউলিপ চাষে বড় সীমাবদ্ধতা। বাণিজ্যিক চাষের উদ্দেশ্যে বাংলাদেশের জলবায়ুর সঙ্গে সামঞ্জস্য রেখে টিউলিপ ফুলের জাত উদ্ভাবন করতে গবেষণা চলছে।

আশা করছি, পরীক্ষামূলকভাবে এ চাষ সাফল্যের মুখ দেখবে এবং পর্যটন শিল্পে ব্যাপক ভূমিকা রাখবে। এই ফুল চাষের মধ্য দিয়ে গদখালীর ফুলের রাজ্য একখণ্ড নেদারল্যান্ডসে পরিণত হবে বলে আশা করছি।

টিউলিপ ফুল চাষের বিষয়ে ঝিকরগাছা কৃষি অধিদপ্তরের কৃষিবিদ মাসুদ হোসেন পলাশ বলেন, কৃষি বিভাগের সহযোগিতা ও সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। যাতে তারা বাণিজ্যিকভাবে ফুল চাষ করে লাভবান হতে পারেন। বিদেশি এ ফুলের বাল্ব আনতে অনেক টাকা শুল্ক লাগে। তাই দেশে নজরকাড়া এ ফুলের উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় সার্বিক সহায়তা প্রদান করা হচ্ছে। ফুলের রাজ্যে মাত্র ৫ শতক জমিতে পরীক্ষামূলকভাবে টিউলিপ লাগানো হয়েছে। বীজ লাগানোর প্রায় এক মাসের মাথায় ফুল আসতে শুরু করেছে। এ অঞ্চলে বিদেশি ফুল চাষ হবে কল্পনাও করিনি অনেকে। বিভিন্ন এলাকা থেকে লোকজন এই ফুল দেখতে আসছেন। এ ফুল বাণিজ্যিকভাবে বিক্রি হলে আগামীতে আরো জমিতে এ ফুল চাষ করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্প পরিচালক রুহুল কবির টিউলিপ ফুলের প্রদর্শনী সরজমিন দেখতে এসে জানান, বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় গদখালীতে আমরা পরীক্ষামূলকভাবে টিউলিপ চাষ শুরু করেছি। প্রথম অবস্থাতে আমরা আশানুরূপ সাফল্য পেয়েছি। এই চাষকে আগামীতে এই অঞ্চলে আরো বৃহৎ পরিসরে চাষ করার জন্য সর্বাত্মক চেষ্টা করব। এ সময় ঝিকরগাছা উপসহকারী কৃষি অফিসার মফিজুর রহমান, অর্ধেন্দু পাড়েসহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App