×

শিক্ষা

সরস্বতী পূজার বর্ণিল আলপনায় রঙিন সাজে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ০৮:২০ পিএম

সরস্বতী পূজার বর্ণিল আলপনায় রঙিন সাজে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

সরস্বতী পূজা উপলক্ষে বর্ণিল আলপনায় রঙিন সাজে সেজেছে উৎসবের রাজধানী খ্যাত পুরান ঢাকার ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। ছবি: ভোরের কাগজ

সরস্বতী পূজার বর্ণিল আলপনায় রঙিন সাজে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

রাত পোহালেই কাল শনিবার শুরু হবে সনাতন ধর্মালম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা। এ পূজা উপলক্ষে বর্ণিল আলপনায় রঙিন সাজে সেজেছে উৎসবের রাজধানী খ্যাত পুরান ঢাকার ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

শিল্পীর তুলির রঙিন রঙে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বর থেকে শুরু করে শহীদ মিনারের সম্মুখভাগ, রফিক ভবনের সামনে এবং প্রশাসনিক ভবনের চারপাশে নানা ধরনের আলপনা একেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস পরীক্ষা বন্ধ থাকলেও পূজা উপলক্ষে শিক্ষার্থীদের আগমনে সতেজ রূপ ফিরেছে পুরো ক্যাম্পাসে। রাতের ক্যাম্পাসের জন্য লাগানো হয়েছে বর্ণিল মিউজিক লাইট। এতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে পুরো ক্যাম্পাস জুড়ে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ঐশ্বর্য দেবনাথ বলেন, আমরা প্রতিবছর এই দিনটার জন্য অপেক্ষা করতে থাকি। সকল বিভাগে আলাদা করে পূজা হয়। হয় গান বাজনা, ডিজে পার্টি। ক্যাম্পাসে নিজেদের বিভাগের পূজায় ব্যস্ততার অন্ত থাকে না। পূজার শুরু থেকে শেষ কার দায়িত্ব কি থাকবে, কত সুন্দরভাবে দেবী মা'কে সাজাব সেই চিন্তাই থাকে সবার মনে। তবে করোনার কারণে এই বছর শুধু কেন্দ্রীয়ভাবে পূজা হবে। ইতোমধ্যে আল্পনা আঁকা হয়ে গিয়েছে। আশা করি ক্যাম্পাসে বন্ধুদের সঙ্গে সুন্দরভাবে মায়ের অর্চনা করতে পারব।

১৫তম আর্বতনের শিক্ষার্থী গোপাল রায় বলেন, ক্যাম্পাসে পুজার আয়োজন হচ্ছে এটাতে আমরা অনেক খুশি। করোনার কারনে যদিও সল্পপরিসরে হবে তারপরও আমরা খুশি। আমরা ক্যাম্পাসে আলপনা আঁকাসহ আরও কিছু কাজ করেছি সৌন্দর্যের জন্য। আশা করি পূজোটা ক্যাম্পাসে দারুণভাবে কাটবে।

এবারের সরস্বতী পূজা উদযাপন কমিটির আহবায়ক মিঠুন বাড়ৈ জানান, পূজা উপলক্ষে আমরা স্বাস্থ্যবিধি মেনে যথাসম্ভব ক্যাম্পাস সাজানো সম্পন্ন করেছি। সকল ধরনের বিশৃঙ্খলা এড়িয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতায় পূজা উপলক্ষে আমরা আগামীকাল বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন ও উদযাপন করব। এছাড়াও ক্যাম্পাস সাজাতে ও পূজা যেন সুষ্ঠুভাবে হয় তার জন্য কাজ করছে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংঘ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সহযোগী সংগঠন।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাড়াও সরস্বতী পূজা উপলক্ষে পুরান ঢাকার অলি-গলি সজ্জিত হয়েছে বর্ণিল প্যান্ডেল আর নানান আয়োজনে। এবার স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরেই সরস্বতী পূজা উদযাপন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App